বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’ সৌদি আরবে

0 15

|| বিদেশ-বিভূঁই প্রতিবেদন ||

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’ চালু করতে যাচ্ছে। উড়োজাহাজে চড়ে এই জাদুঘরের প্রত্নতাত্ত্বিক নিদর্শন পরিদর্শন করতে হবে। মঙ্গলবার (২ নভেম্বর) আরব নিউজের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

বৃহস্পতিবার (০৪ নভেম্বর) উড়ন্ত যাদুঘরটি চালু করবে সৌদি সরকার। জাদুঘরটি আলউলার রয়্যাল কমিশন ও সৌদিয়া বিমানের একটি যৌথ প্রকল্প। এতে আলউলায় প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমে আবিষ্কৃত নিদর্শনগুলো প্রদর্শন করা হবে।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, জাদুঘর পরিদর্শনের জন্য উড়োজাহাজে ওঠা দর্শনার্থীরা ‘আর্কিটেক্টস অব অ্যানসিয়েন্ট অ্যারাবিয়া’ নামের ডিসকভারি চ্যানেলের ডকুমেন্টারিও দেখতে পারবেন,যা এই বছর প্রকাশিত হয়েছে।

কমিশনের প্রত্নতত্ত্ব এবং সাংস্কৃতিক ঐতিহ্য গবেষণার পরিচালক রেবেকা ফুট বলেন, ভ্রমণের সময় দর্শনার্থীদের জন্য ডকুমেন্টারি একটি ভূমিকা রাখবে এবং যাদুঘরে বৈশিষ্ট্যযুক্ত শিল্পকর্ম সম্পর্কে একটি ব্যাখ্যা দেবে।

তিনি বলেন,আলউলা আরব উপদ্বীপের একটি লুকানো রত্ন। আমরা ধীরে ধীরে এর গোপনীয়তা আবিষ্কার করছি। সৌদিয়া পরিচালিত স্কাই ট্রিপে মিউজিয়ামের দর্শনার্থীদের সঙ্গে আবিষ্কৃত তথ্য ভাগাভাগি করার জন্য আমরা উন্মুখ হয়ে আছি।

এসএ//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More