বাজেটের আগেই বেড়েছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম

0 75

আগামীকাল বৃহস্পতিবার নতুন অর্থবছরের (২০২১-২২) বাজেট প্রস্তাব তুলে ধরবেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। অর্থমন্ত্রী নতুন অর্থবছরের বাজেট ঘোষণার আগেই রাজধানীর বাজারগুলোতে চাল, আটা, ময়দার দাম বেড়ে গেছে। সেইসঙ্গে বেড়েছে তেল, পেঁয়াজ, রসুন, মশুর ডালের দাম। এর পাশাপাশি সিগারেটের দামও বেড়ে গেছে।

চিকন, মাঝারি ও মোটা সব ধরনের চালের দাম কেজিতে বড়েছে ১-২ টাকা । দাম বেড়ে চিকন চাল এখন বিক্রি হচ্ছে ৬২ থেকে ৬৬ টাকা। মোটা চালের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫২ টাকা। মাঝারি মানের চালের কেজি বিক্রি হচ্ছে ৫৬ থেকে ৫৮ টাকা।

চালের পাশাপাশি দাম বেড়েছে আটা ও ময়দার। দাম বেড়ে এখন বিক্রি হচ্ছে ৩৪ থেকে ৩৬ টাকা। আর প্যাকেট ময়দার কেজি বিক্রি হচ্ছে ৪৪ থেকে ৪৬ টাকা। খোলা ময়াদার দাম বেড়ে হয়েছে ৩৮ থেকে ৪০ টাকা।

চাল, আটার সঙ্গে ক্রেতাদের বাড়তি অর্থ গুনতে হচ্ছে সয়াবিন ও পাম তেলের জন্য। লুজ সয়াবিন তেলের কেজি বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪০ টাকা। আর পাম সুপার বিক্রি হচ্ছে ১২০ থেকে ১২৫ টাকা।

এদিকে পেঁয়াজের দাম দুই দফায় কেজিতে ১৫ টাকা পর্যন্ত বেড়ে গেছে। দেশি পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা। এর সঙ্গে বেড়েছে রসুনের দাম। আমদানি করা রসুনের দাম বেড়ে ১৪০ থেকে ১৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এদিকে প্রতিবছর বাজেট আসলেই সিগারেটের দাম বাড়ার প্রবণতা দেখা যায়। আগের রীতি মেনে এবারও বাজেটের আগে সিগারেটের দাম বেড়ে গেছে। দু’দিন আগে ১৪ টাকা পিস বিক্রি হওয়া বেনসন সিগারেট এখন ১৫ টাকা বিক্রি হচ্ছে। ১০ টাকার গোল্ডলিফ ১১ টাকা বিক্রি করছেন অনেক ব্যবসায়ী।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More