বাইডেনের ভার্চ্যুয়াল জলবায়ু সম্মেলনে যোগ দিচ্ছেন সি চিন পিং

0 321

চীনের প্রেসিডেন্ট সি চিন পিং এ সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ভার্চ্যুয়াল জলবায়ু সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন। আজ বৃহস্পতিবার বিষয়টি জানিয়েছে বেইজিং। ব্যাপক রাজনৈতিক উত্তেজনা সত্ত্বেও বিশ্বের শীর্ষ দূষণকারী দুই দেশ বিকল্প কোনো সমাধান খুঁজছে। বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর তাঁর আর সির মধ্যে প্রথম এই সাক্ষাৎ হবে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, ধরিত্রী দিবস উপলক্ষে ভার্চ্যুয়াল এই জলবায়ু সম্মেলনে ৪০ জন বিশ্বনেতাকে আমন্ত্রণ করেছেন প্রেসিডেন্ট বাইডেন। অতিথিদের মধ্যে রয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও। এই সম্মেলনের মাধ্যমে ওয়াশিংটন জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে ফিরে আসছে। সাবেক মার্কিন ডোনাল্ড ট্রাম্প এ প্রক্রিয়া থেকে যুক্তরাষ্ট্রকে বের করে এনেছিলেন।

হংকংয়ে চীনা নীতি এবং উত্তর-পশ্চিমাঞ্চল জিনজিয়াংয়ে উইঘুর জাতিগোষ্ঠীর ওপর আচরণ নিয়ে যুক্তরাষ্ট্রের অভিযোগ থাকা সত্ত্বেও দুই দেশ সহযোগিতার জন্য অঙ্গীকারবদ্ধ হয়েছে। যদিও নিজেদের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে চীন এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

যুক্তরাষ্ট্র ও চীনের একসঙ্গে হওয়া ছাড়া বৈশ্বিক জলবায়ু সমস্যার সমাধান সম্ভব নয়। পৃথিবীর মোট গ্রিনহাউস গ্যাস নিঃসরণের প্রায় অর্ধেকের জন্যই দায়ী বিশ্বের বৃহৎ অর্থনীতির দুই দেশ।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More