বঙ্গবন্ধু কাপ কাবাডিতে কেনিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

0 38

||খেলার মাঠ প্রতিবেদন||

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি প্রতিযোগিতায় কেনিয়াকে ৩৪-২৮ পয়েন্টে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। এর মধ্য দিয়ে আন্তর্জাতিক কাবাডিতে প্রথম শিরোপা জিতলো লাল-সবুজের প্রতিনিধিরা।

শুক্রবার সন্ধ্যায় ঢাকার শহীদ নুর হোসেন জাতীয় ভলিবল স্টেডিয়ামের ফাইনাল ম্যাচ ঘিরে ভীষণ উজ্জীবিত ছিল বাংলাদেশ দল। ছোট্ট গ্যালারির পুরোটাই ছিল দর্শকে ভরা। খেলা দেখতে হাজির ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি। খেলা শুরুর বাঁশি বাজার পর থেকে দাপটও ছিল স্বাগতিকদেরই। তবে ৮ পয়েন্টে এগিয়ে যাওয়ার পরই খেই হারিয়ে ফেলেন তুহিন তরফদার। একের পর এক পয়েন্ট খুইয়ে প্রথমার্ধ শেষ করতে হয় বড় ব্যবধানে পিছিয়ে। বিরতির সময় বাংলাদেশের ১০ পয়েন্টের বিপরীতে কেনিয়ার ছিল ১৮। তবে দ্বিতীয়ার্ধেই ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। দুটি লোনা সংগ্রহ করে বাড়িয়ে তোলে ব্যবধানও। শেষ পর্যন্ত খেলাশেষের বাঁশি বাজার সময় ৩৮-২৮ ব্যবধানে এগিয়ে ছিল বাংলাদেশ। ফাইনালে সেরা খেলোয়াড় হন আরদুজ্জামান মুন্সি। আর টুর্নামেন্টসেরার স্বীকৃতি ওঠে বাংলাদেশ দলের অধিনায়ক তুহিন তরফদারের হাতে। ফাইনালে কেনিয়াকে হারানোর আগে রাউন্ড রবিন লিগ পদ্ধতির টুর্নামেন্টে কেনিয়া ছাড়াও পোল্যান্ড, নেপাল ও শ্রীলঙ্কাকে হারায় বাংলাদেশ।

টুর্নামেন্ট সেরা হওয়া তুহিন খেলাশেষে কাবাডিতে শিরোপাজয় নিয়ে বলেন, ‘আল্লাহর কাছে হাজার হাজার শোকরিয়া। আমরাই চ্যাম্পিয়ন। তিন মহাদেশের দেশ ছিল এই টুর্নামেন্টে। একে একে সবাইকেই হারিয়েছি আমরা।’ চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশ দলটির প্রধান কোচ ছিলেন ভারতের সাজুরাম গয়াত। তিনি বলেন, ‘সেরা দল হিসেবেই আমরা চ্যাম্পিয়ন হয়েছি। ছেলেদের প্রতি যে বিশ্বাস ছিল, তার মর্যাদা দিয়েছে তারা। আশা করি ভবিষ্যতে বাংলাদেশ দল তাদের হারানো গৌরব ফিরে পাবে।’ একসময় এশিয়ান গেমসে নিয়মিত স্বর্ণের লড়াইয়ে অংশ নিলেও গত কয়েক বছরে কাবাডিতে পিছিয়ে পড়ছিল বাংলাদেশ। ২০১৯ সালে নেপালে হওয়া সাউথ এশিয়ান গেমসে বিদায় নিতে হয়েছে শ্রীলঙ্কার কাছে হেরে। বঙ্গবন্ধু কাপের শিরোপাজয়ের মাধ্যমে বাংলাদেশের কাবাডি আবার উন্নতির পথে হাঁটবে বলে আশা প্রকাশ করেন স্বরাস্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

পুরস্কার বিতরণীতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কাবাডি ফেডারেশনের সভাপতি ও র‌্যাবের ডিজি চৌধুরী আবদুল্লাহ আল মামুন, ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম এবং টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ও ফেডারেশনের যুগ্ম সম্পাদক গাজী মোজাম্মেল হক।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More