বগুড়ায় কর্মহীনদের ঘরে ইফতার ও সেহেরি পৌঁছে দিচ্ছে মুক্ততারা

0 60

।।বঙ্গকথন প্রতিবেদন।।

বগুড়ায় বস্তিবাসী, ভিক্ষুক এবং কর্মহীন মানুষের ঘরে ঘরে ইফতার এবং সেহেরী পৌঁছে দিচ্ছে ‘মুক্ততারা সোসাইটি’ নামে স্থানীয় একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ওই স্বেচ্ছাসেবক দলে স্থায়ী এবং অস্থায়ী মিলে সদস্য রয়েছেন কুড়িজন। তারা সংগঠনের একটি শ্লোগানও নির্ধারণ করেছেন সেটি হলো- ‘যেখানেই অন্নহারা, সেখানেই মুক্ততারা’। সংগঠনের উদ্যোক্তা বগুড়া সরকারি আজিজুল হক কলেজ সংলগ্ন কামারগাড়ি মহল্লার বাসিন্দা একই কলেজের বিবিএ সম্মান প্রথম বর্ষের শিক্ষার্থী নাফিউর রহমান। তিনি জানান, তার দাদা মরহুম হাজী রমজান আলী সব সময় অভাবী মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করতেন। তার দেখানো সেই পথ অনুসরণেই ৪ বছর আগে ২০১৭ সালে কয়েকজন বন্ধুকে নিয়ে রমজান মাসে এতিম খানায় ইফতার আয়োজনের মধ্য দিয়ে তারা কাজ শুরু করেন। প্রথম দিকে নিজ নিজ পরিবার আর স্বেচ্ছাসেবীদের হাত খরচের টাকা দিয়ে খাদ্য সহায়তা কর্মসূচী চালানো হতো। তবে ওই কার্যক্রমের কথা পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিভিন্ন ব্যক্তি এবং প্রতিষ্ঠান সহায়তার হাত বাড়িয়ে দেয়। যে কারণে এখন তারা ইফতারের পাশাপাশি সেহেরিও বিতরণ করতে পারছেন।

নিজেদের কর্মপদ্ধতি সম্পর্কে ধারণা দিতে গিয়ে নাফিউর রহমান বলেন, ‘প্রতিদিন আমরা আমাদের স্বেচ্ছাসেবকদের মাধ্যমে শহরের বিভিন্ন এলাকায় জরিপ চালানো হয়। ওই জরিপে কতজন মানুষকে সেহেরি ও ইফতার দিতে হবে তার একটা ধারণা নিয়ে তারপর বাজার করা হয়। এরপর আমরা নিজেরা সেগুলো রান্না করে বিতরণ করি।’ তিনি বলেন, রমজানের বাইরে শীতকালে আমরা দরিদ্রদেও মাঝে গরম কাপড় বিতরণ করি। বৃদ্ধাশ্রম ও এতিম খানার বাসিনন্দাদের প্রিয় খাবার রান্না করে দিই। সম্প্রতি করোনার কারণে কর্মহীন হয়ে পড়া শতাধিক পরিবারে নিয়মিত খাবার সরবরাহ করা হচ্ছে। এসবের পাশাপাশি মাঝে মাঝে ছিন্নমূল শিশুদের হাতে আইসক্রিম, চকলেট ও বিরিয়ানিসহ পছন্দের নানা খাবারও তুলে দেওয়া হয়।

এসএফ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More