ফেসবুকের বিরুদ্ধে ১৫০ বিলিয়ন ডলারের মামলা রোহিঙ্গাদের

0 72

|| বিদেশ-বিভূঁই প্রতিবেদন ||

ফেসবুকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থীরা ১৫০ বিলিয়ন ডলারের মামলা করেছে।

মঙ্গলবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ, রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে ঘৃণাসূচক বক্তব্য ছড়াতে সামাজিক যোগাযোগের এ মাধ্যম ব্যবহার করা হয়েছে। আর ফেসবুকও এ বক্তব্য অনুমোদন দিয়েছে। এর মাধ্যমে সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা উসকে দিয়েছে ফেসবুক। মামলায় ক্ষতিপূরণ হিসেবে ফেসবুকের কাছে ১৫০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি অর্থ দাবি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতেও ফেসবুকের বিরুদ্ধে এ অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগে বলা হয়েছে, বাজার ধরতে রোহিঙ্গাদের জীবন নিয়ে ব্যবসা করেছে ফেসবুক। মামলায় অভিযোগ করা হয়, রোহিঙ্গাদের বিরুদ্ধে বছরের পর বছর ধরে ঘৃণা ও মারাত্মক ভুল তথ্য প্রচারে বাধা দেয়নি ফেসবুক। বিদ্বেষপূর্ণ কথাবার্তা ছড়িয়ে দিয়েছে ফেসবুক। মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে জ্ঞাত মডারেটর ও ফ্যাক্ট চেকারদের ক্ষেত্রে বিনিয়োগে ফেসবুক ব্যর্থ হয়েছে।

রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা উসকে দেওয়া পোস্ট ও অ্যাকাউন্ট সরিয়ে নিতে ব্যর্থ হয়েছে ফেসবুক। বিভিন্ন গণমাধ্যম ও সংস্থা বারবার সতর্ক করার পরও এ বিষয়ে ফেসবুক যথাযথ ব্যবস্থা নিতে পারেনি। অবশ্য ২০১৮ সালে প্রতিষ্ঠানটি স্বীকার করে যে রোহিঙ্গাদের বিরুদ্ধে উসকানি ঠেকাতে তারা যথেষ্ট পদক্ষেপ নেয়নি।

জেটি//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More