ফেসবুককে ‘গণতন্ত্রের জন্য হুমকি’ বলছেন নোবেলজয়ী মারিয়া

0 52

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

ফেসবুককে ‘গণতন্ত্রের জন্য হুমকি’ বলে উল্লেখ করেছেন সদ্য শান্তিতে নোবেলজয়ী ফিলিপিনো সাংবাদিক মারিয়া রেসা। তিনি বলেছেন, সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক ভুল তথ্য পরিবেশন আটকাতে পারে নি এবং তারা হিংসা ছড়ানো রোধ করতে ব্যর্থ হয়েছে। ফেসবুক যেন সত্যের বিপক্ষেই দাঁড়িয়ে।

২০২১ সালে শান্তিতে নোবেলজয়ী সাংবাদিক মারিয়া রেসা

র‍্যাপলার প্রধান মারিয়া রেসা গণমাধ্যম রয়টার্সকে বলেছেন, ফেসবুকের কল্যাণে রাগ এবং হিংসা যেন সত্যকে ছাপিয়ে যাচ্ছে। সম্প্রতি ফেসবুকের বিরুদ্ধে গুরুতর অভিযোগ ওঠে। তাদের সাবেক এক কর্মচারী অভিযোগ করেন হেট স্পিচ দমন ও ভুল তথ্য প্রতিরোধে ফেসবুক যতটা না ব্যস্ত, তার চেয়ে বেশি ব্যস্ত অর্থ উপার্জনে। যদিও৩শ কোটিরও বেশি মানুষের এই বিশাল পরিবারের কর্তারা এই বক্তব্য অস্বীকার করেছে।

রেসার মন্তব্যের বিষয়ে ফেসবুকের বক্তব্য চাওয়া হলে তাদের একজন মুখপাত্র বলেছেন, ফেসবুক এর মধ্যেই দৃশ্যমান ক্ষতিকর কনটেন্ট সরাতে বিপুল অর্থ লগ্নি ও জনবল নিয়োগ করেছে। ফেসবুক কর্তৃপক্ষ মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী এবং অবশ্যই তারা আশা করেন, পৃথিবীব্যাপী গণমাধ্যমকর্মীরা তাদের কাজ সঠিকভাবে করে যাবেন। অন্যদিকে নোবেলজয়ী সাংবাদিক রেসা বলেছেন, যদিও ফেসবুকই এখন পৃথিবীর সবচেয়ে বড় গণমাধ্যম, তবুও এখনো এটি সত্য ও গণমাধ্যমের বিপরীতে দাঁড়িয়ে।

এমএইচ//

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More