ফের বিধিনিষেধ আরোপ সৌদির গ্র্যান্ড মসজিদে

0 47

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করেছে সৌদি সরকার পবিত্র দুই মসজিদ মসজিদুল হারাম ও মসজিদে নববীতে। কোভিড-১৯’র নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আতঙ্ক এবং নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায় ২৯ ডিসেম্বর দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ সিদ্ধান্তের কথা জানায়।

৩০ ডিসেম্বর থেকে সেটি কার্যকর হয় বলে জানা গেছে। করোনা ভাইরাস মহামারির প্রাদুর্ভাব কমতে শুরু করলে দেশটির কর্তৃপক্ষ অক্টোবরে এ দুই মসজিদ থেকে স্বাস্থ্যবিধি শিথিল করেছিল।

জেনারেল প্রেসিডেন্সি জানিয়েছেন, সংশ্লিষ্ট কর্মীরা ধর্মপ্রাণ মুসল্লিরা কিভাবে সামাজিক দূরত্ব বজায় রাখবেন সেসব নিয়ম কানুন নিয়ে পরিকল্পনা করছেন। ইতোমধ্যে এ সংক্রান্ত তথ্যাবলি জানানোর জন্য স্টিকার লাগানো হয়েছে মসজিদের করিডোরসহ ভেতরের বিভিন্ন জায়গায়। এই প্রতিরোধমূলক ব্যবস্থা মদিনার মসজিদে নববীতেও প্রয়োগ করার কথা জানান তিনি।

তবে মসজিদে মুসল্লিদের প্রবেশে সংখ্যা কমিয়ে আনার ব্যাপারে এখনো কিছু জানানো হয়নি।

এদিকে, বৃহস্পতিবার দেশটিতে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন ৭৫২ জন। এ নিয়ে মোট করোনা আক্রান্ত হয়েছেন পাঁচ লাখ, ৫৫ হাজার ৪১৭ জন। একই সময়ে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন একজন এবং মোট মৃত্যু হয়েছে আট হাজার ৮৭৫ জনের।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, চিকিৎসা নেয়া ৪৯ জনের অবস্থা গুরুতর। করোনা মোকাবিলায় সৌদিজুড়ে চলছে টিকা কার্যক্রম চলছে।

এসএ//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More