ফিলিপাইনে রাই এর আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ১২

0 70

|| বিদেশ-বিভূঁই প্রতিবেদন ||

ফিলিপাইনে সুপার টাইফুন ‘রাই’-র আঘাতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ জনে। নিখোঁজদের সন্ধানে এখনো চলছে উদ্ধার কাজ। শুক্রবার ফিলিপাইনের দক্ষিণ ও মধ্যাঞ্চলে আঘাত হানে সুপার টাইফুন রাই।

আঘাতের পর অঞ্চলটিতে ব্যাপক হারে গাছ ও বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে। প্লাবিত হয়েছে অসংখ্য গ্রাম। বাড়িঘর ও সৈকতের রিসোর্টগুলো থেকে তিন লাখের বেশি মানুষ অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।

দেশটির জাতীয় দুর্যোগ সংস্থার নির্বাহী পরিচালক রিকার্ডো জালাদ বলেন, টাইফুনের আঘাতে সিয়ারগাও দ্বীপটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত ১২ জনের প্রাণহানি হয়েছে বলে জানান তিনি।

নিগ্রোস অক্সিডেন্টাল প্রদেশের গভর্নর ইউজেনিও হোসে ‘বং’ ল্যাকসন বলেন, রাজ্যের দক্ষিণের একটি শহর প্লাবিত হয়েছে টাইফুনের আঘাতে। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি, গাছপালা ও বিভিন্ন প্রতিষ্ঠান। দেশটির কোস্টগার্ড ও পুলিশ সদস্যরা উদ্ধার কাজ চালাচ্ছেন।

জানা গেছে, সুপার টাইফুনটি বৃহস্পতিবার ফিলিপাইনরে জনপ্রিয় পর্যটন দ্বীপ সিয়ারগাওয়ের স্থলভাগে আছড়ে পড়ে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৭৫ কিলোমিটার। দ্বীপটির কিছু অংশে বিদ্যুৎ ও যোগাযোগ লাইন বিচ্ছিন্ন রয়েছে। ফ্লাইট চলাচল ও বন্দরগুলো আপাতত বন্দ রাখা হয়েছে। চলতি বছর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী টাইফুনের মধ্যে রাই অন্যতম। যা দেশটির উপকূলের বাসিন্দাদের মারাত্মক হুমকির মুখে ফেলবে।

জেটি//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More