ফিলিপাইনে ঘূর্ণিঝড়ে প্রাণহানি ২০০ ছাড়িয়েছে

0 67

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

ফিলিপাইনে সুপার টাইফুন ‘রাই’-র আঘাতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০৮ জন। সোমবার দেশটির জাতীয় পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ফিলিপাইনের জাতীয় পুলিশের তথ্য অনুসারে, ঘূর্ণিঝড়ে অন্তত ২৩৯ জন আহত হয়েছেন। এখনো নিখোঁজ ৫২ জন।

১৬ ডিসেম্বর ফিলিপাইনের দক্ষিণ ও মধ্যাঞ্চলে আঘাত হানে সুপার টাইফুন রাই। ঘূর্ণিঝড়টির গতিবেগ ছিল ঘণ্টায় ১৯৫ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের আঘাতের পর অঞ্চলটিতে বহু গাছ ও বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে। প্লাবিত হয়েছে বহু গ্রাম। বাড়িঘর ও সৈকতের রিসোর্টগুলো থেকে তিন লাখের বেশি মানুষকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।

চলতি বছর দেশটিতে আঘাত হানা টাইফুনগুলোর মধ্যে এটি সবচেয়ে শক্তিশালী। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোয় জরুরি ভিত্তিতে খাবার ও পানি সরবরাহের চেষ্টা চালাচ্ছে কর্তৃপক্ষ। 

রাইয়ের প্রভাবে ফিলিপাইনে বেশ কয়েকটি বন্দর অচল হয়ে পড়ে, বাতিল হয় শতাধিক ফ্লাইট। বিভিন্ন অঞ্চলে গণটিকাদান কর্মসূচিও স্থগিত রাখতে কর্তৃপক্ষ বাধ্য হয়।

দুর্যোগকবলিত এলাকায় উদ্ধার কাজ চালাচ্ছেন দেশটির সামরিক বাহিনী, পুলিশ, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিসের কর্মীরা। ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত এলাকায় খাদ্য, পানি, চিকিৎসাসামগ্রীসহ কোস্টগার্ডের পাশাপাশি নৌবাহিনীর জাহাজ পাঠানো হয়েছে।

এসএ//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More