ফাজিল পরীক্ষার সময়সূচি প্রকাশ, ৯ বছরেও শেষ হয় নি ৪ বছরের কোর্স

0 72

||বিদ্যাপীঠ প্রতিবেদন||

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) অধীনে বি এ ফাজিল স্নাতক (সম্মান) পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়টি। ২০ অক্টোবর থেকে ২০১৩-১৪ ও ২০১৪-১৫ শিক্ষাবর্ষের নিয়মিত এবং ২০১২-১৩ শিক্ষাবর্ষের মানোন্নয়ন ফাজিল পরীক্ষা শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়। পরীক্ষার রুটিন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) এ প্রকাশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্র বলছে, ৪ বছর মেয়াদী এ কোর্স সম্পন্ন করতে ২০১২-১৩ (মানোন্নয়ন) শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের সময় লেগেছে ৯ বছর। আর ২০১৩-১৪ ও ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের লেগেছে যথাক্রমে ৮ ও ৭ বছর। পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) আবুল কালাম আজাদ অবশ্য বলছেন, দীর্ঘদিন করোনার মহামারির জন্য পরীক্ষা নেয়া সম্ভব হয় নি। আশা করা যাচ্ছে ২০ অক্টোবর পরীক্ষাগুলো শুরু করা যাবে।
 
প্রসঙ্গত, ২০১০-১১ শিক্ষাবর্ষ থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধীনে দেশের ৩১টি মাদরাসায় ৪ বছর মেয়াদি ফাজিল স্নাতক সম্মান কোর্স চালু হয়। ৪ বছর মেয়াদি এই কোর্সের মোট নম্বর ৪ হাজার ১০০। কোর্স চালুর পর ২০১০-১১ এবং ২০১২-১৩ শিক্ষাবর্ষের চুড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০১২-১৩ শিক্ষাবর্ষের চতুর্থ বর্ষের চুড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হলেও মানোন্নয়ন পরীক্ষা অনুষ্ঠিত হয় নি। আবার ২০১৩-১৪ ও ২০১৪-১৫ শিক্ষাবর্ষের প্রথম ও দ্বিতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা নিতে পারলেও শিক্ষাবর্ষ দুটির তৃতীয় ও চতুর্থ বর্ষের পরীক্ষা নিতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষাবর্ষ তিনটির ৪ বছরের কোর্স যথাক্রমে ৯, ৮ এবং ৭ বছরেও শেষ না করতে পারায় হতাশ হয়ে পড়েছেন শিক্ষার্থীরা।

এমএইচ//

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More