প্রকাশ্যে মৃত্যুদণ্ডের সিদ্ধান্ত থেকে সরে আসলো তালেবান

0 45

||বিদেশ বিভূঁই প্রতিবেদন||

প্রকাশ্যে মৃত্যুদণ্ডের সিদ্ধান্ত থেকে সরে এসেছে তালেবান সরকার। ক্ষমতায় যাবার কিছুদিন পরেই দেশটির হেরাত প্রদেশে তিনজনকে প্রকাশ্যে মৃত্যুদণ্ড দিয়েছিল তারা। তবে সেখান থেকে সরে এসে তালেবান নেতাদের বক্তব্য, কোনো নৃশংসতাকে আর প্রশ্রয় দেবেন না তারা।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি বলছে, বৃহস্পতিবার (১৪ অক্টোবর) রাতে মন্ত্রিপরিষদের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। মিটিংয়ের পর তালেবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, শাস্তি কার্যকর প্রকাশ্যে প্রদর্শনের প্রয়োজন নেই।বিশেষ করে আদালত যতক্ষণ প্রকাশ্যে শাস্তি দেয়ার নির্দেশ না দেয়, ততক্ষণ কোনো মৃত্যুদণ্ড প্রকাশ্যে দেয়া যাবে না।

তিনি বলেন, সুপ্রিম কোর্ট যদি প্রকাশ্যে মৃত্যুদণ্ড ও লাশ ঝুলিয়ে রাখার নির্দেশ না দেয়, তাহলে এই শাস্তি এভাবে দেয়া যাবে না। যেসব অপরাধীকে শাস্তি দেয়া হবে, তাদের অপরাধের বিষয়টি জনসমক্ষে ব্যাখ্যা করতে হবে, যাতে মানুষজন ওই অপরাধ সম্পর্কে সচেতন হতে পারে। 

সেপ্টেম্বরে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় শহর হেরাতে বন্ধুকযুদ্ধে কথিত চার অপহরণকারীকে হত্যার পর তাদের লাশ প্রকাশ্যে ক্রেনে ঝুলিয়ে রেখে শহরের বিভিন্ন স্থানে ঘুরিয়েছে তালেবান সদস্যরা। ভয় দেখিয়ে অন্যদের এ ধরনের অপরাধ থেকে বিরত রাখতেই এমনটি করা হয়েছে বলে দাবি স্থানীয় এক সরকারি কর্মকর্তার। এ ঘটনার পর তালেবানের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে কঠোর সমালোচনাও শুরু হয় বিশ্বজুড়ে।

এমএইচ//

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More