পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র ইস্যুর নির্দেশ তালেবান সরকারের

0 55

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

নাগরিকদের পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র দিতে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে অন্তর্বর্তীকালীন তালেবান সরকার। তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এ নির্দেশ জারির তথ্য নিশ্চিত করেছেন। জাবিউল্লাহ বলেছেন, তালেবান সরকার আফগান নাগরিকদের জন্য পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে।

বিগত আশরাফ গনি সরকার ব্যাপকভাবে দুর্নীতিগ্রস্ত হওয়া সত্ত্বেও পাসপোর্ট ইস্যুর ক্ষেত্রে দারুণ সফল ছিলো। ওই সরকারের শাসনামলের শেষদিকে পাসপোর্টের কাগজপত্র তৈরি ও ইস্যু করার কাজ সহজ হয়ে গিয়েছিল এবং আফগান নাগরিকরা আবেদন করার এক সপ্তাহের মধ্যে পাসপোর্ট পেয়ে যেতেন।

১৫ আগস্ট তালেবান কাবুলের নিয়ন্ত্রণে নেয়ার পর থেকেই সাবেক গণি সরকারের ইস্যুকৃত পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র দিয়ে বেশিরভাগ সরকারি কাজকর্মই কঠিন হয়ে উঠেছে আফগানদের জন্য। এ নির্দেশ জারির এক মাস আগেও তালেবান সরকার বিগত সরকারের ইস্যুকৃত পাসপোর্টকে বৈধতা দিয়েছিলো।

তালেবান সরকার এমন এক সময়ে পাসপোর্ট ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে, যখন প্রতিবেশী দেশগুলো স্থলপথে আফগান নাগরিকদের যাতায়াত কঠোরভাবে বন্ধ রেখেছে। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম নিশ্চিত করেছে, গত সপ্তাহে পাসপোর্ট ও ভিসা থাকা সত্ত্বেও আফগান নাগরিকদের পাকিস্তানে ঢুকতে দেয়া হয় নি।

মএইচ//

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More