পশ্চিমবঙ্গে পঞ্চম দফার ভোট শুরু হয়েছে

0 111

পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভার নির্বাচনে আজ শনিবার পঞ্চম দফার ভোট গ্রহণ শুরু হয়েছে। রাজ্যের ৬ জেলার ৪৫টি আসনে চলছে ভোট। আজ লড়াইয়ের ময়দানে আছেন একাধিক মন্ত্রী, বড় নেতা, চলচ্চিত্র ও নাট্যজগতের ব্যক্তিত্বরা।

করোনার আবহের মধ্যেই আজ সকাল সাতটা থেকে শুরু হয়েছে ভোট গ্রহণ। প্রার্থী সংখ্যা ৩২১। এর মধ্যে নারী প্রার্থী ৩৯ জন। এর আগে প্রথম দফায় গত ২৭ মার্চ ৩০টি, দ্বিতীয় দফায় ১ এপ্রিল ৩০টি, তৃতীয় দফায় ৬ এপ্রিল ৩১টি এবং চতুর্থ দফায় ১০ এপ্রিল ৪৪টি আসনে ভোট নেওয়া হয়েছে। আজ যেসব জেলায় ভোট হবে, সেগুলো হলো উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, নদীয়া, জলপাইগুড়ি, কালিম্পং ও দার্জিলিং।

করোনার কারণে পশ্চিমবঙ্গের শেষের তিন দফার নির্বাচন এক দফায় করার আবেদন জানিয়েছিল শাসক দল তৃণমূল। এ নিয়ে গতকাল শুক্রবার কলকাতার নির্বাচন কমিশনের দপ্তরে এক সর্বদলীয় বৈঠক হয়। সেখানে এ নির্বাচনের তফসিল পরিবর্তন নিয়ে আলোচনা হলেও নির্বাচনের ঘোষিত তফসিল পরিবর্তন করার কোনো সিদ্ধান্ত হয়নি। তবে এই সর্বদলীয় বৈঠকের পর রাতে দিল্লি থেকে জানিয়ে দেওয়া হয়, এখন থেকে প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে সকাল ১০টা পর্যন্ত কোনো রাজনৈতিক দল প্রচার চালাতে পারবে না। আর নির্বাচনের ৭২ ঘণ্টা আগে থেকে বন্ধ হবে প্রচার। এখন আরও তিন দফার নির্বাচন হবে ২২, ২৬ ও ২৯ এপ্রিল। ফল ঘোষিত হবে আগামী ২ মে।

আজকের এই নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার জন্য নির্বাচন কমিশন নিরাপত্তাব্যবস্থা জোরদার করেছে। ৪৫টি নির্বাচনী এলাকার ভোটকেন্দ্রে ১৪৪ ধারা জারি করা হয়েছে। আজকের এই ভোটপর্বে ভোট নেওয়া হচ্ছে ১৫ হাজার ৭৮৯টি কেন্দ্রে। স্পর্শকাতর কেন্দ্র ১০ হাজার ৫৬৫টি। ভোটার ১ কোটি ১৩ লাখ ৫৭ হাজার ৩০০। আজকের ভোটকে নির্বিঘ্ন করতে গোটা ভোটকেন্দ্র এলাকায় ৮৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়োগ করা হয়েছে। আর রাজ্য পুলিশ থেকে নিয়োগ করা হয়েছে ৩২ হাজার ৬৭২ জন পুলিশ।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More