পশুপালকদের সংঘর্ষে ৩৫ জনের মৃত্যু সুদানে

0 26

|| বিদেশ-বিভূঁই প্রতিবেদন ||

সুদানের পশ্চিম দারফুর অঞ্চলে উট লুটপাটকে কেন্দ্র করে পশুপালকদের দুই পক্ষের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এই তথ্য জানিয়েছে।

ওই রাজ্যের মানবিক সহায়তা কমিশনার ওমর আবদেল কারিম জানান, চাদের সীমান্তের কাছে জেবেল মুন পাহাড়ে সশস্ত্র আরব পশুপালকদের মধ্যে ১৭ নভেম্বর থেকে সহিংসতা শুরু হয়। সংঘর্ষে দুই পক্ষের অন্তত ৩৫ জনের বেশি প্রাণ হারিয়েছেন। একই সঙ্গে ১৬টি গ্রাম সম্পূর্ণভাবে পুড়িয়ে দেয়া হয়েছে বলেও জানান তিনি।

সরকার ওমর আল-বশিরের বিরুদ্ধে জাতিগত সংখ্যালঘু বিদ্রোহীরা বৈষম্যের অভিযোগ করে আসছে দীর্ঘদিন ধরেই। এই অভিযোগ থেকেই ২০০৩ সালে গৃহযুদ্ধের সূচনা হয়। এতে দারফুর কয়েক দফা বিধ্বস্ত হয়ে যায়। জাতিসংঘের তথ্যানুযায়ী, ওই গৃহযুদ্ধে তিন লাখের বেশি মানুষ মারা গেছেন এ যাবত। বাস্তুচ্যুত হয়েছেন অন্তত ২৫ লাখ মানুষ। অবশ্য বর্তমানে পরিস্থিতি স্থিতিশীল রয়েছে উল্লেখ করে পশ্চিম দারফুরের গভর্নর খামিস আবদুল্লাহ জানিয়েছেন, পশ্চিম দারফুরের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সামরিক বাহিনী পাঠানো হয়েছে।

জেটি//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More