পঞ্চমবারের মতো ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহর ‘ইন্দোর’

0 12

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন ||

ভারতে পরিচ্ছন্ন শহরের তকমা এবারো জিতলো মধ্যপ্রদেশের বড় শহর ইন্দোর। স্বচ্ছ সর্বেক্ষণ ২০২১ এর সমীক্ষায় পঞ্চমবারের মত সবচেয়ে পরিচ্ছন্ন ও দূষণমুক্ত হিসেবে স্বীকৃতি পেয়েছে শহরটি।

শনিবার (২০ নভেম্বর) প্রকাশিত ভারতের স্বচ্ছ শহর ও রাজ্যের তালিকা থেকে এ তথ্য জানা গেছে। এদিকে এ বছর প্রকাশিত হওয়া তালিকাতে দেশটির পরিচ্ছন্ন রাজ্য হিসেবে পুরস্কৃত হয়েছে ছত্তিশগড়। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শহর– সুরাট ও বিজয়ওয়াড়া। এছাড়া কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রণালয়ের প্রকাশিত এক তালিকায় স্বচ্ছ রাজ্য এবং গঙ্গা তীরবর্তী স্বচ্ছ শহর হিসেবে প্রথম স্থান দখল করেছে ধর্মচর্চার অন্যতম পীঠস্থান বারাণসী।

গত কয়েক বছরে এ শহরের পরিবেশ পরিচ্ছন্নতায় যথেষ্ট উন্নত হয়েছে। এ জরীপ অনুযায়ী তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছে বিহারের মুঙ্গের ও পাটনা। শনিবারই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ দেশের স্বচ্ছতম ১০টি শহরের হাতে এ পুরস্কার তুলে দেন। যদিও পরিচ্ছন্ন শহরের এ তালিকায় নেই কলকাতা, দিল্লি, মুম্বইয়ের মতো বড় কোনো মেট্রো শহর।

জেটি// আরজে

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More