নির্যাতন-সহিংসতায় নারী-উন্নয়ন বাধাগ্রস্থ, মন্তব্য ইন্দিরার

0 27

|| বঙ্গকথন প্রতিবেদন ||

নির্যাতন ও সহিংসতা নারীদের শিক্ষা, অর্থনৈতিক ও সামাজিক সব ধরনের অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করছে বলে মন্তব্য করেছেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। বৃহস্পতিবার ঢাকায় নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমির সভাকক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এই মন্তব্য করেন।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং ‘লোকাল কনসালটেটিভ গ্রুপ অন উইমেন অ্যাডভ্যান্সমেন্ট অ্যান্ড জেন্ডার ইক্যুয়ালিটি’র যৌথ আয়োজনে জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে ১৬ দিনব্যাপী কর্মসূচির উদ্বোধরী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী যোগ দেন। অনুষ্ঠানে তার মন্তব্য, পৃথিবীর কোনো দেশের সরকারের একার পক্ষে নারীর প্রতি সহিংসতা রোধ করা সম্ভব নয়। নারী নির্যাতন ও সহিংসতা বন্ধ করতে সরকারের সঙ্গে বেসরকারি সংস্থা, উন্নয়ন সহযোগী, নাগরিক সমাজ, রাজনৈতিক নেতা, জনপ্রতিনিধি ও গণমাধ্যম সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

বর্তমান সরকার নারী ও শিশুর নিরাপত্তা নিশ্চিত, সহিংসতা প্রতিরোধ এবং আইনি সহায়তা পাওয়ার সুযোগ সৃষ্টি করতে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছে উল্লেখ করে ফজিলাতুন্নেসা ইন্দিরা গত কয়েক বছরে যৌতুক নিরোধ আইন, ডিএনএ আইন এবং নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) আইন-২০২০ প্রণয়ন করেছে সরকার। সংশোধিত শিশু নির্যাতন দমন আইনে অভিযুক্ত ব্যক্তি এবং অপরাধের শিকার ব্যক্তির ডিএনএ পরীক্ষা বাধ্যতামূলক এবং ধর্ষণের সর্বোচ্চ শাস্তি ‘মৃত্যুদণ্ড’ করা হয়েছে। এসব কার্যক্রমের পাশাপাশি নাগরিক পর্যায়ে এই প্রতিরোধ লড়াইয়ে অংশ নেয়ার আহ্বানও জানান প্রতিমন্ত্রী।

জেটি// এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More