নির্মিত হচ্ছে ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’

0 61

||সংস্কৃতির মঞ্চ প্রতিবেদন||

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্যে ফরাসি তরুণ জ্যাঁ কুয়ে একটি বিমান ছিনতাই করেছিলেন । ছিনতাই করা সেই কাহিনি নিয়েই এইবার তৈরি হচ্ছে চলচ্চিত্র জ্যাঁ কুয়ে ১৯৭১’ চলচ্চিত্রটি নির্মাণ করছেন ‘ভুবন মাঝি’ ও ‘গণ্ডি’-খ্যাত পরিচালক ফাখরুল আরেফীন খান । গত ১৮ সেপ্টেম্বর কলকাতার পৈলান স্টুডিওতে শুরু হয়েছে জ্যাঁ কুয়ে ১৯৭১ চলচ্চিত্রের শুটিং । চলবে টানা ১৫ দিন।

চলচ্চিত্রটিতে জ্যাঁ কুয়ের নাম ভূমিকায় অভিনয় করছেন কলকাতার সৌরভ শুভ্র দাশ। পরিচালক ফাখরুল আরেফীন খান জানান, এটি একটি আন্তর্জাতিক সিনেমা। ইংরেজি ভাষায় তৈরি হচ্ছে সিনেমাটি। নির্মাণের পর বাংলাদেশসহ অন্যান্য দেশে মুক্তি পাবে সিনেমাটি।’ চলচ্চিত্রটির শুটিংয়ে অংশ নিয়েছেন মার্কিন অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড এবং রুশ অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো ও অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি। ভারতের প্রখ্যাত অভিনেতা সব্যসাচী চক্রবর্তী ও ইন্দ্রনীল এ সিনেমায় অভিনয় করবেন বলে জানা গেছে।

১৯৭১ সালের ৩ ডিসেম্বর প্যারিসের আর্লী বিমানবন্দরে ফরাসি তরুণ জ্যাঁ কুয়ে পাকিস্তানের পিআইএ-৭১১ উড়োজাহাজটি যাত্রীসহ ছিনতাই করেছিলেন বাংলাদেশের মানুষের জন্য। জ্যাঁ কুয়ে’র শর্ত ছিলো স্বাধীনতাকামী বাংলাদেশের মানুষের জন্যে ২০ টন ওষুধ উড়োজাহাজে করে নিয়ে আসতে হবে,তাহলে মুক্তি দেয়া হবে ছিনতাইকৃত উড়োজাহাজের সব যাত্রীকে। ‘সেদিন কেমন করে, কোন ভাবনা থেকে জ্যাঁ কুয়ে বাংলাদেশের মানুষের জন্য উড়োজাহাজটি ছিনতাই করেছিলেন বা ছিনতাইয়ের সময় ভেতরে কী ঘটেছিল- সেসব ঘটনা-ই চলচ্চিত্রটিতে দেখানো হবে বলে জানান নির্মাতা ফাখরুল আরেফীন খান।

এসবি//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More