নিরিক্ষাধর্মী গল্পে নির্মিত হচ্ছে ‘ আ লেটার অব পোস্টমাস্টার’

0 299

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত ছোটগল্প পোস্টমাস্টার। এই গল্পের কেন্দ্রীয় চরিত্র ছিলেন রতন। কেন্দ্রীয় এই চরিত্রকে কেন্দ্র করে নিরিক্ষাধর্মী গল্প  নিয়ে নির্মিত হচ্ছে পোস্টমাস্টারের সিক্যুয়্যালে একটি  চলচ্চিত্র। চলচ্চিত্রটির নাম  ‘ আ লেটার অব পোস্টমাস্টার’ । চলচ্চিত্রটি পরিচালনা করেছেন স্বাধীন চলচ্চিত্র নির্মাতা সুপিন বর্মন।

গল্পটি প্রসঙ্গে নির্মাতা সুপিন বর্মণ বলেন, এর আগে ২০১৬ সালে  রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প পোস্টমাস্টার অবলম্বণে  নির্মাণ করেছিলেন স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র “পোস্টমাস্টার”। সে সময় ‍বেশ প্রশংসিত হয়েছিলেন দেশ ও বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে। এর মধ্যে দুটি উৎসবে তিনি সেরা চলচ্চিত্রের পুরস্কার পান ।

পোস্টমাস্টারে ব্যাপক সফলতা পান এই নির্মাতা। এরই ধারাবাহিকতায় এবং একজন ক্ষুদ্র দর্শকের অনুরোধে আবারো ফিরে দেখছেন তিনি। রবীন্দ্রনাথের  ছোটগল্প পোস্টমাস্টারের সেই কেন্দ্রীয় চরিত্রকে কেন্দ্র করেই নির্মাণ করছেন  ‘ আ লেটার অব পোস্টমাস্টার’ ।

গল্পটি নির্মাণের অনুপ্রেরণা কিভাবে? চানতে চাইলে সুপিন বর্মন  আমাদের জানান,

পোস্টমাস্টারের বদলি হয়ে কলকাতায় চলে যাওয়ার মধ্য দিয়ে গল্পটির সমাপ্তি ঘটে। এরপর অনাথ মেয়ে রতনের প্রতি দর্শকের এক ভালোবাসার জায়গা তৈরি হয়।  এতে করে  রতনের পরবর্তী জীবন যাপন সম্পর্কে জানার আগ্রহ জন্ম নেয় কোটি দর্শকের হৃদয়ে। তিনি আরো জানান, বৈশালি( ৯বছর) নামের একটি শিশু তার মায়ের কাছে জানতে চান রতনের পরবর্তী জীবন সর্ম্পকে। কিন্তু মা তার সঠিক জবাব দিতে পারেন নি। তিনি মুঠোফোনের মাধ্যমে নির্মাতা কে তার মেয়ের অনুভতি জানান। সেই সাথে তিনি রতনের পরবর্তী জীবন নিয়ে একটি গল্প নির্মাণের অনুরোধ জানায়।   এই প্রস্তাবের মাধ্যমে নির্মাতার ভাবনায় রতন কে নিয়ে  জন্ম নেয় নতুন এক কাল্পনিক গল্পের। বিভিন্ন অনুসন্ধান শেষে নিরিক্ষাধর্মী ভাবনার একটা জায়গা থেকেই নির্মিত হচ্ছে ‘আ লেটার অব পোস্টমাস্টার’।

চলচ্চিত্রের গল্প সমন্ধে জানতে চাইলে তিনি বলেন, গল্পের শুরুতে দেখা যাবে পোস্টমাস্টার কলকাতা চলে যাওয়ার ঠিক চার বছর পর কলকাতা থেকে রতনের নামে একটি চিঠি  আসে, যেখানে রতনকে কলকাতায় নিয়ে যাওয়ার কথা বলেন পোস্টমাস্টার কিন্তু ততক্ষণে রতন বিয়ের পিড়িতে, এরপর রতন বিয়ে করেছিলো নাকি কলকাতায় গিয়েছিল তা দেখতে হলে দর্শকের অপেক্ষা করতে হবে আর অল্প কিছুদিন।

চলচ্চিত্রের বিষয়ে জানতে চাইলে  তিনি আরো জানান, এরই মধ্যে গত ২৩ শে মে চলচ্চিত্রটির চিত্রধারনের কাজ শেষ হয়েছে। চলছে সম্পাদনার কাজ।  চলচ্চিত্রটি আগামি ৭ই আগস্ট রবীন্দ্রনাথের মৃত্যুবার্ষিকীর  দিনটিতে মুক্তি দেয়ার পরিকল্পনা আছে বলে জানান নির্মাতা সুপিন বর্মন।

চলচ্চিত্রটির  কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন রিয়া মনি ও শাফাআত আনান। অন্যান্য  চরিত্রে অভিনয় করেছেন সাদেকুর রহমান সুজন, খলিলুর রহমান চৌধুরী, উৎপল দত্ত, নিভা রাণী সরকার, মিজানুর রহমান, শাহাদাত হোসেন, রবিউল ইসলাম প্রমুখ।

চলচ্চিত্রটির কারিগরি সহযোগিতায় প্রদান করেছে ‘অরীতি ক্রিয়েশন্স’ এবং প্রযোজনা করেছে ‘মৌনতা অডিও’ ভিজ্যুয়্যাল লিমিটেড।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More