নিরাপত্তার হুমকি, চীনের টেলিকম কোম্পানির লাইসেন্স বাতিল

0 35

||বিজ্ঞান-প্রযুক্তি প্রতিবেদন||

টেলিযোগাযোগ কোম্পানি চায়না টেলিকমের লাইসেন্স বাতিল করে দিয়েছে যুক্তরাষ্ট্র। কারণ হিসাবে দেখানো হয়েছে ‘জাতীয় নিরাপত্তার জন্য হুমকি’। ফলে চায়না টেলিকমকে ২ মাসের মধ্যে যুক্তরাষ্ট্র থেকে কার্যক্রম গুটিয়ে নিতে হবে।যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) স্থানীয় সময় মঙ্গলবার এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে।

এফসিসির কর্মকর্তারা মনে করছেন, চীনের সরকারি নিয়ন্ত্রণাধীন টেলিকম প্রতিষ্ঠানটির মাধ্যমে যুক্তরাষ্ট্রের অনলাইন যোগাযোগ ব্যবস্থায় প্রবেশ, তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও অপব্যবহারের সুযোগ রয়েছে। ফলে চীন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি বা ক্ষতিকারক কর্মকাণ্ড চালানোর সুযোগ পাবে বলে আশঙ্কা করছেন তারা।

প্রভাবশালী তিনটি প্রতিষ্ঠানের একটি চায়না টেলিকম প্রায় দুই দশক ধরে যুক্তরাষ্ট্রে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে। ১১০টি দেশের কোটি কোটি গ্রাহককে টেলিকম সেবা দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। মার্কিন প্রশাসনের লাইসেন্স বাতিলের সিদ্ধান্তকে ‘হতাশাজনক’ বলে উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি। বিবৃতিতে চায়না টেলিকম বলেছে, গ্রাহকসেবা নিশ্চিতের জন্য সম্ভাব্য সকল বিকল্প অনুসরণের পরিকল্পনা করা হবে।

চীনের উপ-প্রধানমন্ত্রী লিউ হের সঙ্গে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বিশ্ব অর্থনীতি নিয়ে বৈঠকের কয়েক ঘণ্টা পরেই চায়না টেলিকমের লাইসেন্স বাতিলের এই সিদ্ধান্ত জানানো হয়।

এসএ//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More