নারী উদ্যোক্তা তৈরিতে ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিনা মূল্যে প্রশিক্ষণ

0 249

নারী উদ্যোক্তা তৈরিতে ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে তিনমাস মেয়াদি বিনামূলে প্রশিক্ষণের বিজ্ঞপ্তি দিয়েছে সরকার।

সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির তত্ত্বাবধানে নারী উদ্যোক্তা তৈরি ও উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে তিন মাসমেয়াদি কোনো প্রকার অর্থ ছাড়া প্রশিক্ষণ কোর্স করানো হবে। সেই কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। ঢাকা, নারায়ণগঞ্জ, সিলেট, চট্টগ্রাম, দিনাজপুর, বগুড়া, রংপুর ও রাজশাহী জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

প্রশিক্ষণের কোর্সগুলো হলো বিউটিফিকেশন ও উদ্যোক্তা, ফ্যাশন ডিজাইন, পণ্য ও উদ্যোক্তা উন্নয়ন, খাদ্য ও পানীয় প্রস্তুতকরণ এবং উদ্যোক্তা উন্নয়ন, মোবাইল ফোন সেবা ও উদ্যোক্তা উন্নয়ন। এসব কোর্সে আগ্রহী নারী প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত প্রশিক্ষণকেন্দ্র অথবা সেইপ-বিডব্লিউসিসিআই কার্যালয় [বাড়ি নম্বর ২ (তৃতীয় তলা), রোড নম্বর ২৩/ সি, গুলশান-১, ঢাকা ১২১২] থেকে নির্ধারিত আবেদন ফরম সংগ্রহ করে ১৯ জুনের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রে আবেদন জমা দিতে হবে।

যেসকল সুবিধা উল্লেখ রয়েছে , প্রশিক্ষণ কোর্সগুলো সম্পূর্ণ বিনা মূল্যে। প্রশিক্ষণার্থীদের কমপক্ষে ৮০ শতাংশ উপস্থিত থাকতে হবে। প্রশিক্ষণার্থীদের সফলভাবে প্রশিক্ষণ শেষে এককালীন দৈনিক যাতায়াত বাবদ ১০০ টাকা ও টিফিন বাবদ ৫০ টাকা প্রদান করা হবে। প্রশিক্ষণ শেষে কৃতকার্য প্রশিক্ষণার্থীদের সনদ প্রদান করা হবে। কৃতকার্য প্রশিক্ষণার্থীদের ব্যবসা উন্নয়ন বা কর্মসংস্থানের সহায়তা করা হবে। কৃতকার্য প্রশিক্ষণার্থীদের ব্যবসা উন্নয়ন ও প্রসারে ব্যাংক‍ঋণ প্রাপ্তিতে সহযোগিতা করা হবে।

প্রশিক্ষণ গ্রহনের জন্য উল্লেখিত শর্ত সমূহ হলো, সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বোচ্চ ৪৫ বছরের নারীরা আবেদন করতে পারবেন। আবেদনপত্রে যোগাযোগের জন্য প্রথম যে নম্বর দেওয়া হবে, সেটি অবশ্যই নিজের ন্যাশনাল আইডি দিয়ে নিজের নামে রেজিস্ট্রিকৃত সিম থেকে হবে। প্রশিক্ষণ শেষে যাঁরা সংশ্লিষ্ট ব্যবসা করতে আগ্রহী এবং প্রতিশ্রুতিবদ্ধ, শুধু তাঁদের কাছ থেকেই আবেদন আহ্বান করা যাচ্ছে। একজন প্রার্থী একটি কোর্সের জন্য আবেদন করতে পারবেন। নিষ্ঠার সঙ্গে প্রশিক্ষণ নিতে এবং সম্পন্ন করতে প্রশিক্ষণে ১০০ শতাংশ উপস্থিত থাকার আগ্রহ থাকতে হবে। সংখ্যালঘু/ ক্ষুদ্র জাতিগোষ্ঠী/ প্রতিবন্ধী/ বিধবা নারীদের অগ্রাধিকারের সঙ্গে বিবেচনা করা হবে। যেহেতু প্রশিক্ষণ কোর্সগুলো অনাবাসিক, সেহেতু যাঁরা নিয়মিত এবং সময়মতো, অর্থাৎ পুরো মেয়াদে প্রশিক্ষণ কোর্সে উপস্থিত থাকতে পারবেন, শুধু তাঁরাই আবেদন করতে পারবেন। প্রশিক্ষণের জন্য প্রার্থী বাছাই, কোর্সে অংশগ্রহণের সময়সূচি নির্ধারণ ও অন্য সব বিষয়ের অধিকার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More