দুই বছর পর শুরু হলো শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির প্রক্রিয়া

0 70

।। বিদ্যাপীঠ প্রতিবেদন।।

দুই বছর পর রোববার থেকে শুরু হলো বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন প্রক্রিয়া। অনলাইনে নন-এমপিওভুক্ত স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে আবেদন করতে হবে ৩১ অক্টোবরের মধ্যে ।

চলতি অর্থবছরের বাজেটে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জন্য ২০০ কোটি এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ রাখার কথা বলা হয়েছে।২৯ মে সংশোধিত এমপিও নীতিমালা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়।

এমপিওভুক্তির আবেদন সরাসরি, ই-মেইল বা পত্রের মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কিংবা এর অধীন কোনো দফতরে গ্রহণ করা হবে না। এবার নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তকরণের কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন হবে।

শুধুমাত্র মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইট, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এবং বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) ওয়েবসাইটে দেয়া লিংকের মাধ্যমে আবেদন করা যাবে। এ পদ্ধতিতে নীতিমালা অনুযায়ী নির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতে যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের তালিকা প্রস্তুত করা হবে।এ পর্যন্ত এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা প্রায় ৩৩ হাজার। নন-এমপিওভুক্ত রয়েছ  প্রায় ৭ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান।  

এসএ//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More