দক্ষিণ আফ্রিকা থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল করছে যুক্তরাষ্ট্র

0 86

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

কোভিড-১৯’র নতুন ধরন ওমিক্রণের কারণে বিভিন্ন দেশেই নতুন করে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে। নতুন এই ভ্যারিয়েন্ট ওমিক্রন এখন ছড়িয়েছে বিশ্বের বেশিরভাগ দেশেই। প্রথম এই ভাইরাস সম্পর্কে বিশ্বকে জানান দেয় দক্ষিণ আফ্রিকা। এরপরেই এই অঞ্চলের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশ। তবে এবারে সেই নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর এনডিটিভির।

এ নিয়ে ২৮ ডিসেম্বর বাইডেন বলেন, করোনার বিরুদ্ধে জনস্বাস্থ্যের সুরক্ষার জন্য এখন আর ভ্রমণ নিষেধাজ্ঞার প্রয়োজন নেই। তাই চলতি সপ্তাহের শুক্রবারই দক্ষিণ আফ্রিকা এ ওই অঞ্চলের দেশগুলো থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

এ সময় বাইডেন বলেন, আগে এটিকে যতটা ভয়াবহ মনে করা হচ্ছিল আদতে ওমিক্রন সেই তুলনায় কম আশঙ্কাজনক। বিশেষজ্ঞরাও বলেছেন, যারা করোনার ভ্যাকসিন নিয়েছেন তারা মারাত্মকভাবে অসুস্থতা থেকে নিরাপদ। তাছাড়া ওমিক্রনকে বুঝতে ও গবেষণা করতে আফ্রিকার বিজ্ঞানীরা মার্কিন গবেষকদের অনেক সহায়তা করেছেন। তাই এখন এই ভ্রমণ নিষেধাজ্ঞার কোনো প্রয়োজন নেই।

এ নিয়ে প্রথম থেকেই বিরোধীতা করে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবারে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরামর্শে এসব দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র।

এসএ//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More