তালেবানের সাথে বৈঠকে ভারত

0 25

গতকাল মঙ্গলবার কাতারের রাজধানী দোহায় ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তলের সঙ্গে বৈঠক করেন তালেবানের রাজনৈতিক শীর্ষ নেতা শের মোহাম্মদ আব্বাস স্ট্যানেকজাই।বৈঠকে ভারতীয়দের উদ্ধার এবং সন্ত্রাস সংক্রান্ত বিষয়ে আলোচনা করা হয়েছে বলা জানা গেছে।

ভারত এতদিন তালেবানের সাথে বৈঠকের কথা স্বীকার করেননি আবার অস্বীকারও করেনি।এই প্রথম ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে তালেবানের সঙ্গে এমন আনুষ্ঠানিক বৈঠকের কথা জানাল।

বিবৃতিতে বলা হয়েছে, তালেবানের আগ্রহেই ভারতীয় রাষ্ট্রদূতের কার্যালয়ে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ভারতীয় রাষ্ট্রদূত সন্ত্রাস সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে বলেন, আফগানিস্তানের মাটি যেন কোনোভাবেই ভারতবিরোধিতার কাজে ব্যবহৃত না হয়। ভারতে সন্ত্রাসবাদী কাজকর্মে যেন উৎসাহিত না করে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ইতিমধ্যে এই বিষয়ে এক প্রস্তাব গৃহীত হয়েছে। গত সোমবার সেই বৈঠকে সভাপতিত্ব করেছিলেন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

বৈঠকে আফগানিস্তানে আটক ভারতীয়দের নিরাপত্তা নিয়ে কথা হয়েছে।বলা হয়, আফগানিস্তানের যেসব সংখ্যালঘু (প্রধানত শিখ ও হিন্দু) ভারতে আসতে আগ্রহী, তাঁদের প্রত্যাবর্তন যেন নির্বিঘ্নে হয়।

শের মোহাম্মদ আব্বাস স্ট্যানিকজাই ভারতের সঙ্গে সম্পর্ক নিয়ে এক বিবৃতি বলে, আফগানিস্তানের কাছে ভারতের গুরুত্ব অপরিসীম। তিনি বলেছিলেন, বাণিজ্যসহ সব বিষয়ে তাঁরা ভারতের সহযোগিতা চান।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More