তালেবানদের ভাই সম্বোধন করলেন কারজাই

0 59

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

‘আমি তালেবান সদস্যদের ভাইয়ের মতো দেখি। এছাড়া আফগানদেরও ভাইয়ের মতো দেখি।’ বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে হামিদ কারজাই ঐ বক্ত্যবে তিনি আরো মন্তব্য করেন, যখন ক্ষমতায় ছিলেন তখন তালেবান সদস্যদের ভাই বলে সম্বোধন করলে যে উদ্দেশ্য থাকত, এখনো সেই উদ্দেশ্য নিয়েই তাদের ভাই বলে সম্বোধন করেছেন তিনি।

আফগানিস্তানে ২০০১ সালে তালেবান ক্ষমতাচ্যুত হওয়ার পর প্রেসিডেন্ট হয়ে ২০১৪ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন হামিদ কারজাই। এ সময় তাঁর সরকারকে উৎখাত করতে সচেষ্ট ছিল তালেবান। আবার তালেবান দমনে সচেষ্ট ছিল কারজাই সরকারও। কিন্তু সেই কারজাই এখন তালেবান সদস্যদের ‘ভাই’ বলে সম্বোধন করছেন।

যাঁরা দেশ ছেড়েছেন, তাঁদের ফিরে আসার আহ্বান জানিয়ে কারজাই বলেন, ‘এটা আমাদের দেশ। আমরা এই মাটির সন্তান। আমাদের উচিত হবে না এই মাটি ছেড়ে যাওয়া। এই দেশের মঙ্গলের জন্য আমাদের এখানে থাকা উচিত।

সাক্ষাৎকার দেয়ার আগে তালেবানের সঙ্গে বৈঠকে বসেছিলেন কারজাই।

তালেবানের নারী ইস্যুতে তিনি বলেন,  নারীরা যাতে কর্মক্ষেত্র ও শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরতে পারে, সে ব্যাপারে তালেবান সম্মত হয়েছে। মেয়েশিশুদের উদ্দেশ্যে কারজাই বলেন, ‘বাইরে যাও, পড়াশোনা করো, সাহসী হও। আমরা এটা নিশ্চিত করতে চাই, তোমরা পড়াশোনা করছো। এই সুযোগ আসবে।’

এ ছাড়া যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান পুনর্গঠনে আন্তর্জাতিক মহলকে বিশেষ করে যুক্তরাষ্ট্রকে তালেবান সরকারের সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন কারজাই।

এসএ//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More