ডব্লিউটিও’র দ্বাদশ মন্ত্রী পর্যায়ের বৈঠক স্থগিত

0 66

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

ইউরোপ মহাদেশে কোভিড-১৯ সংক্রমন বৃদ্ধি পাওয়ার কারণে সঙ্গনিরোধ ও ভ্রমণ বিধিনিষেধ আরোপ হয়। ফলে বিপুল সংখ্যক মানুষের উপস্থিতিতে বৈঠক করা সম্ভব নয়। তাই বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) দ্বাদশ মন্ত্রী পর্যায়ের বৈঠক স্থগিত করা হয়েছে।

বিশ্ব বাণিজ্য সংস্থার সাধারণ পরিষদের সভাপতি ডাইসো কাসতিলো এক বিবিৃতিতে বলেছেন, ‘দুর্ভাগ্যজনকভাবে করোনা ভাইরাসের সংক্রমণ আবার বেড়ে যাওয়ায় যে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে তাতে আমাদের পক্ষে এই অনুষ্ঠান স্থগিত করা ছাড়া উপায় ছিল না। পরিস্থিতি অনুকূল হলে নতুন করে বৈঠকের তারিখ ঘোষণা করা হবে’।

ডব্লিউটিও’র মহাপরিচালক এনগোজি ওকোনজো ইওয়েলা বলেছেন, সমস্যা হচ্ছে এতে সবাই একভাবে অংশ নিতে পারবে না। অনেক প্রতিনিধি দীর্ঘদিন ধরে বলে আসছেন, রাজনৈতিকভাবে সংবেদনশীল অনেক বিষয় ভার্চ্যুয়াল বৈঠকে আলোচনা করা যায় না; বা করা গেলেও ফলপ্রসূ হয় না। এই পরিস্থিতিতে স্বশরীরের বৈঠক স্থগিতের সুপারিশ করা তাঁর পক্ষে সহজ নয় বলে মনে করেন এনগোজি ওকোনজো ইওয়েলা।

এ নিয়ে দ্বিতীয়বার দ্বাদশ মন্ত্রী পর্যায়ের বৈঠক স্থগিত করা হলো। ২০২০ সালের জুন মাসে কাজাখস্তানে এই বৈঠক হওয়ার কথা ছিল। এরপর ৩০ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর বৈঠকের সময় নির্ধারণ করা হয়।

কাজাখস্তানের সভাপতিত্ব এবার বৈঠক জেনেভায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এসএ//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More