টিটিপির সাথে একমাসের অস্ত্রবিরতিতে পাকিস্তান

0 14

|| বিদেশ-বিভূঁই প্রতিবেদন ||

তেহরিক-ই-তালেবান পাকিস্তান-টিটিপির সাথে একমাসের অস্ত্রবিরতিতে গেলো পাকিস্তান সরকার। ‘পাকিস্তানি তালেবান’ হিসেবে পরিচিত এই তালেবান যোদ্ধাদের সঙ্গে চার সপ্তাহের এই অস্ত্রবিরতির মেয়াদ বাড়তে পারে বলেও ইঙ্গিত দিয়েছে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান।

দ্য গার্ডিয়ান বলছে, মঙ্গলবার থেকে অস্ত্রবিরতিটি কার্যকর হয়েছে। এটি বহাল থাকবে  আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত। তেহরিক-ই-তালেবান পাকিস্তান-টিটিপি- পাকিস্তানে নিষিদ্ধঘোষিত সন্ত্রাসী সংগঠন। প্রতিবেশী আফগানিস্তানে ক্ষমতায় থাকা তালেবান গোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ত নয়। তবে গত আগস্টে আফগানিস্তানে তালেবান সরকার প্রতিষ্ঠার পর পাকিস্তানি তালেবান বা টিটিপি নিয়ে নতুন করে আলোচনা শুরু করে ইসলামাবাদ।

পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী এক বিবৃতিতে বলেছেন, পাকিস্তান সরকার ও টিটিপি পূর্ণাঙ্গ অস্ত্রবিরতি কার্যকরের সিদ্ধান্তে সম্মত হয়েছে। আলোচনার অগ্রগতি হলে অস্ত্রবিরতির সময় বাড়তে পারে। তিনি জানান, পাকিস্তানের সংবিধানের আওতায় অস্ত্রবিরতির চুক্তিটি হয়েছে। চুক্তির কারণে রাষ্ট্রের সার্বভৌমত্ব ও জাতীয় অখণ্ডতায় কোনো আঘাত যেন না আসে, তা নিশ্চিত করা হয়েছে।

বোমা ও আত্মঘাতী হামলা চালিয়ে বছরের পর বছর হাজারো মানুষকে হত্যা করেছে টিটিপি। সবশেষ গত শনিবারও উত্তর ওয়াজিরিস্তানে আদিবাসী অধ্যুষিত একটি জেলায় বোমা হামলা চালিয়ে চার সেনাকে হত্যার ঘটনায় দায় স্বীকার করে টিটিপি। এমন পরিস্থিতিতে পূর্ণাঙ্গ অস্ত্রবিরতির জন্য টিটিপি কারাগারে বন্দি সদস্যদের মুক্তির শর্তও বেঁধে দিয়েছে পাকিস্তান সরকারে।

জেটি//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More