‘ঝুঁকিপূর্ণদের কণ্ঠস্বর’ হিসেবে অভিহিত শেখ হাসিনা

0 19

||বঙ্গকথন প্রতিবেদন||

স্কটল্যান্ডের গ্লাসগোতে শুরু হওয়া কপ-২৬ জলবায়ু সম্মেলনের ফলাফলে প্রভাব বিস্তার করতে পারেন বিশ্বের শীর্ষ পাঁচ বিশ্বনেতা। এই পাঁচ নেতার মধ্যে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের প্রধানমন্ত্রী প্রসঙ্গে ব্রিটিশ সংবাদমাধ্যম বলছে, কপ২৬ সম্মেলনে ক্লাইমেট ভালনারেবল ফোরামের পক্ষে আওয়াজ তুলবেন শেখ হাসিনা।

একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘ঝুঁকিপূর্ণদের কণ্ঠস্বর’ হিসেবে অভিহিত করা হয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যমগুলোতে। প্রধানমন্ত্রী সম্পর্কে বলা হয়েছে, তিনি একজন অভিজ্ঞ এবং স্পষ্টভাষী রাজনীতিক। সম্মেলনের ভাষণে জলবায়ু পরিবর্তনের অভিজ্ঞতার কথাও বলবেন তিনি।

কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞ জেন অ্যালান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতো লোকজন জলবায়ু পরিবর্তনের এক মানবিক মুখ এবং জলবায়ু পরিবর্তন ইতোমধ্যে কেমন রূপ ধারণ করেছে, সে ব্যাপারে অনুধাবন করতে বিশ্বনেতারা তার শরণাপন্ন হতে পারেন।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির নজরে এবারের জলবায়ু সম্মেলনে শীর্ষ প্রভাব বিস্তারকারী বিশ্বনেতাদের মধ্যে বাকি চারজন হলেন চীনের শি জেনহুয়া, সৌদি আরবের আয়মান শাসলি, ব্রিটিশ মন্ত্রী অলোক শর্মা ও স্পেনের তেরেসা রিবেরা।

এসএ//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More