জার্মান বিনিয়োগ বাড়াতে রাষ্ট্রপতির আহ্বান

0 35

।। বঙ্গকথন প্রতিবেদন।।

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) ও হাইটেক পার্কে জার্মান বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন। রাষ্ট্রপতির সাথে বার্লিনের বেলভিউ প্রাসাদে বৃহস্পতিবার বিকেলে (বার্লিন সময়) জার্মান রাষ্ট্রপতি ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমায়ারের সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ আহ্বান জানান। ৯ অক্টোবর থেকে জার্মানি ও যুক্তরাজ্যে তার ১২ দিনের মেডিকেল চেকআপের অংশ হিসেবে বার্লিনে রয়েছেন রাষ্ট্রপতি।

সাক্ষাৎকালে রোহিঙ্গা প্রত্যাবাসন সমস্যার টেকসই সমাধান খুঁজে পেতে মিয়ানমার কর্তৃপক্ষের ওপর চাপ প্রয়োগ করার জন্য জার্মানিসহ সব আন্তর্জাতিক অংশীদারদের প্রতি আহ্বান জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ।

চলমান রোহিঙ্গা সংকট নিরসন প্রচেষ্টায় বাংলাদেশের প্রতি জার্মানির সমর্থন, মিয়ানমারের জন্য উন্নয়ন সহযোগিতা স্থগিত করা এবং জাতিসংঘে বিষয়টি উত্থাপনের (জার্মানি) জন্য জার্মান সরকারকে ধন্যবাদ জানান রাষ্ট্রপতি। তিনি বলেন, ভাসানচরে রোহিঙ্গাদের আংশিক এবং অস্থায়ীভাবে স্থানান্তরের ব্যাপারে নীতিগত সহায়তার জন্য জার্মানিকে ধন্যবাদ জানাই। এ লক্ষ্যে আমাদের সরকার এখন জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনারের (ইউএনএইচসিআর) সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

সম্প্রতি জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু অধ্যাপক ফেলোশিপের ব্যবস্থা করায় জার্মানিকে ধন্যবাদ জানান রাষ্ট্রপতি।সেই সাথে জার্মানিতে উচ্চশিক্ষা নিতে ইচ্ছুক বাংলাদেশি শিক্ষার্থীদের ভিসা সহজ করার জন্য জার্মান সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন।

জার্মানির সঙ্গে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্কের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, জার্মানি ও বাংলাদেশের মধ্যে চমৎকার বাণিজ্য ও ব্যবসায়িক সম্পর্ক রয়েছে যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

সাম্প্রতিককালে জার্মানির দেওয়া প্রায় আট লাখ অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন এবং প্রায় ৩০ মিলিয়ন ইউরো মূল্যের অন্যান্য চিকিৎসা সরঞ্জাম এর জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন রাষ্ট্রপতি।

এসএ //এমএইচ 

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More