জার্মানিতে নতুন করে তিন সপ্তাহের লকডাউন, শিথিল হবে ৫ ধাপে

0 75

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

জার্মানিতে নতুন করে তিন সপ্তাহের লকডাউন ঘোষণা করেছে দেশটির সরকার। নতুন করে লকডাউনের সিদ্ধান্ত নিলেও পাশাপাশি তা পরিস্থিতি বুঝে শিথিল করার সিদ্ধান্ত নিয়েছেন চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। পরপর ৫টি ধাপের মাধ্যেমে লকডাউন তোলা হবে বলে জানিয়েছেন তিনি।

জার্মানিতে নতুন ঘোষিত লকডাউন চলবে ২৮ মার্চ পর্যন্ত। তবে এরসঙ্গে কমানো হয়েছে বেশ কিছু বিধি-নিষেধ। সংক্রমণ কমলে ৫টি ধাপের মাধ্যমে লকডাউন শিথিল করা হবে বলে জানিয়েছে দেশটির সরকার। তবে শিথিল সময়ে যদি সংক্রমণ বেড়ে গেলে ফের কড়া লকডাউন দেয়া হবে দেশে।

বুধবার জার্মানির ১৬টি রাজ্যের প্রধানের সঙ্গে বৈঠক করেন দেশটির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। প্রায় ৯ ঘন্টা আলোচনার পর এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক শেষে জানানো হয়, জাতীয় এবং রাজ্য স্তরে পাঁচটি পদক্ষেপের মাধ্যমে লকডাউন শিথিল করা হবে। প্রতি ১৪ দিনে এই পদক্ষেপগুলি নেয়া হবে। সংক্রমণ কমলেই কেবলমাত্র এই পদক্ষেপগুলি নেও়া হবে। লকডাউন শিথিল করার পরে পর পর তিন দিন যদি সংক্রমণ একশর বেশি হয়, তাহলে ফের কড়া লকডাউনে ফিরিয়ে আনা হবে।

লকডাউন শিথিল করার ক্ষেত্রে সরকারের সম্ভাব্য পাঁচটি পদক্ষেপের প্রথমটি হলো স্কুল ও ডে কেয়ার খুলে দেয়া হবে। সেইসঙ্গে হেয়ার ড্রেসাররাও কাজ করতে পারবে। গত ১ই মার্চ থেকে এ নিয়ম চালু হয়ে গেছে। এরপর ৮ মার্চ থেকে বই, ফুলের দোকান ও মাসাজ পার্লারগুলো খুলে দেয়া হবে। তবে ১০ স্কয়ার মিটারের ব্যবধানে ক্রেতাদের থাকতে হবে। সংক্রমণ প্রতি এক লাখে ৫০’র মধ্যে থাকলে ৮ মার্চ থেকে জাদুঘর, চিড়িয়াখানার মতো জায়গা খুলে দেওয়া হবে। খোলা হবে রিটেল স্টোরও। এই নিয়ম চালু হওয়ার পরে যদি সংক্রমণ বাড়তে থাকে, তখন প্রতিটি নিয়মই বদলে ফেলা হবে। জাদুঘর, চিড়িয়াখানায় প্রি বুকিং করে ঢোকা যাবে। অন্তত ৪০ স্কয়ার মিটারের ব্যবধান মানতে হবে। ২২ মার্চ থেকে চতুর্থ পদক্ষেপ নেওয়া হবে। সংক্রমণ ৫০’র নীচে থাকলে থিয়েটার, আউটডোর রেস্তোরাঁ, অপেরা হাউসের মতো জায়গা খুলে দেয়া হবে। কনট্যাক্টলেস ইনডোর এবং আউটডোর খেলায় কোনো বিধিনিষেধ থাকবে না। ৫ এপ্রিল থেকে পঞ্চম পদক্ষেপ নেওয়া হবে। সংক্রমণ ৫০ এর নীচে থাকলে ৫০ জন এক জায়গায় জড়ো হতে পারবেন। খেলাধুলার ওপর থেকে সমস্ত নিষেধ তুলে নেওয়া হবে। সংক্রমণ ৫০ থেকে একশর মধ্যে থাকলে সমস্ত দোকান খোলা যাবে। তবে ১০ স্কয়ার মিটারের দূরত্ব মানতে হবে বাধ্যতামূলকভাবে।

ওএইচও//এমএইচ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More