জাতিসংঘের ৭৬ বছর

0 56

|| বঙ্গকথন প্রতিবেদন||

রোববার জাতিসংঘ দিবস। ৭৬ বছর আগে ১৯৪৫ সালের ২৪ অক্টোবর ৫১টি সদস্য রাষ্ট্র নিয়ে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে জাতিসংঘ। বর্তমানে বিশ্বের ১৯৩টি দেশ এই সংস্থার সদস্য। স্বাধীনতা লাভের পর ১৯৭৪ সালে বাংলাদেশ জাতিসংঘের সদস্যপদ লাভ করে। ওই বছরই প্রথমবারের মতো বাংলায় জাতিসংঘে বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ।

জাতিসংঘের ৭৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বার্তায় পারস্পরিক শ্রদ্ধা, অংশীদারিত্ব, সহযোগিতা ও সংহতির ভিত্তিতে সদস্য দেশগুলোর সম্মিলিত প্রচেষ্টায় আরো শক্তিশালী ও অন্তর্ভূক্তিমূলক জাতিসংঘ গড়ে তোলার আহবান জানিয়েছেন তিনি। শেখ হাসিনা বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সুর মিলিয়ে বাংলাদেশ জাতিসংঘ সনদের লক্ষ্য ও আদর্শের প্রতি অটল থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করছে। জাতিসংঘের সঙ্গে বাংলাদেশের সম্পৃক্ততা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৃষ্টিভঙ্গির আলোকে রূপ লাভ করেছে। তিনি বলেন, ‘শান্তির সংস্কৃতি’র অন্যতম অগ্রণী প্রবক্তা বাংলাদেশ আজ জাতিসংঘ শান্তি রক্ষা কার্যক্রমে একটি ব্র্যান্ড নাম হয়ে উঠেছে।

এসএ//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More