জলবায়ু পরিবর্তনের ভূমিকায় বাংলাদেশ-মালদ্বীপ একসঙ্গে কাজ করতে পারে: রাষ্ট্রপতি

0 14

।। বঙ্গকথন প্রতিবেদন ।।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশ ও মালদ্বীপ একসঙ্গে কাজ করার আশা প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ । বাংলাদেশ সফররত মালদ্বীপের ভাইস-প্রেসিডেন্ট ফয়সাল নাসিম মঙ্গলবার সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করতে গেলে এ মন্তব্য করেন তিনি ।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন গণমাধ্যমকে জানান, বঙ্গভবনে মালদ্বীপের ভাইস-প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ ও মালদ্বীপ এর মধ্যে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক বিদ্যমান এবং ক্রমান্বয়ে বাণিজ্য-বিনিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে তা সম্প্রসারিত হচ্ছে । এসময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে মালদ্বীপের প্রেসিডেন্টের বাংলাদেশ সফরের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি আরো বলেন, এর মাধ্যমে দু’দেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে । তিনি আশা ব্যক্ত করেন, মালদ্বীপের উপরাষ্ট্রপতির এ সফরের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক আগামীতে আরও সম্প্রসারিত হবে । জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশ ও মালদ্বীপ উভয় ‘ঝুঁকিপূর্ণ দেশ’ উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা ও দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ ও মালদ্বীপ একযোগে কাজ করতে পারে। সাক্ষাৎকালে মালদ্বীপের ভাইস-প্রেসিডেন্ট করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলাসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন বলে জানান প্রেস সচিব । তিনদিনের সফরে সোমবার সকালে ঢাকায় আসেন মালদ্বীপের ভাইস-প্রেসিডেন্ট। এ সফরে তিনি শিক্ষা, স্বাস্থ্য ও পর্যটন খাতে বাংলাদেশের সঙ্গে মালদ্বীপের সম্পর্ক উন্নয়নের উপর গুরুত্বারোপ করেন ।

জেটি//আরজে

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More