চিত্রপরিচালক মৃণাল সেনের শেষ স্মৃতি রাখা হলো শিকাগো বিশ্ববিদ্যালয়ে

0 117

প্রখ্যাত চিত্রপরিচালক মৃণাল সেনের শেষ স্মৃতি রাখা হলো যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে। শেষ স্মৃতি বলতে কিছু চিঠি, চিত্রনাট্য, হাতে লেখা খসড়া আর কিছু পুরস্কার। এক ফেসবুক পোস্টে মৃণাল সেনের ছেলে কুনাল সেন এই খবর জানান।

কুনাল সেন লিখেছেন, ‘অবশেষে বাবার স্মৃতি বলতে যা ছিল তা সংরক্ষণের জন্য শিকাগো বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিকে দেওয়া হলো।বাবার সমস্ত স্মৃতি জড়ো করে দেখা গেল, সেখানে রয়েছে কিছু চিঠি, যেগুলো বাবা আমাকেই লিখেছিলেন। তাই আমার কাছে ছিল। কিছু পুরস্কার, মেডেল, চিত্রনাট্য, ছবি আর হাতে লেখা কিছু খসড়া আর বই। এই সবকিছু তিনটা বাক্সেই এঁটে গেল। বাক্সগুলোর দিকে তাকিয়ে ভাবলাম, একটা মানুষের সমস্ত জীবনের এই এতটুকু রইল পড়ে!’

আর কুনাল সেন নিশ্চিত, সেখানেই তাঁর বাবার স্মৃতি সবচেয়ে বেশি দিন ভালো থাকবে। আর কুনাল যখন চাইবেন, তখনি তিনি এই বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে এসে বাবার স্মৃতি দেখবেন, স্পর্শ করে যাবেন বাবার হাতে লেখা অক্ষর, চিঠি। কুনাল জানেন না আগামী ১০০ বছরে কেউ তাঁর বাবার সম্পর্কে আগ্রহী হবেন কি না। যদি কেউ আগ্রহী হয়, সে ক্ষেত্রে সে খুব সহজেই সেখানে এগুলো খুঁজে পাবেন।

মৃণাল সেন ছিলেন আশির দশকের চলচ্চিত্র অঙ্গনের এক কান্ডারি। তিনি ছাড়া সেই যুগের চলচ্চিত্র অঙ্গনের দিকপাল ছিলেন সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক। বহু বিখ্যাত চলচ্চিত্র তৈরির কারিগর ছিলেন মৃণাল সেন। ১৮টি ছবির জন্য পেয়েছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। পেয়েছিলেন ১২টি আন্তর্জাতিক পুরস্কার।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More