গ্রীষ্মে পাতে রাখুন টক দই

0 114

।।যাপিত জীবন প্রতিবেদন।।

শরীর ভালো রাখতে দই সারা বছরই খাওয়া যেতে পারে। বিশেষ করে গরমের দিনে টক দই আপনাকে সুস্থ রাখার পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে রাখবে। টকদই কেবল আমাদের হজমে সহায়তা করে না, বরং এর পুষ্টিগুলো হজম সিস্টেমে সহজেই শোষিত হয়। তবে টক দই পেটে গেলে আরও অনেক দিক থেকেই উপকার হয়। টক দই খেলে যে যে উপকার হয়- কর্ম ক্ষমতা গরমে শরীর শুকিয়ে যায়। সর্বক্ষণ তরলের জোগান চাই। না হলে কাজ করার ক্ষমতাই থাকে না। টক দই সে কাজটি করে। ঠান্ডা যেমন রাখে, তেমন কাজ করার শক্তি দেয় শরীরকে। সঙ্গে অল্প নুন-চিনি মিশিয়ে নিলে তো আরও ভালো। উপকার অনেকটাই বেশি হয় তাতে।

রোগ প্রতিরোধ শক্তি রোগ প্রতিরোধ ক্ষমতা জোগায় টক দই। ফলে যে কোনও সংক্রামক রোগের আশঙ্কা কিছুটা কমে নিয়মিত টক দই খেলে। গরমের সময়ে সংক্রমণের হার বাড়ে, তাই এই মরসুমে বেশি গুরুত্বপূর্ণ দই খাওয়া। ত্বকের যত্ন টক দইয়ে ভিটামিন থাকে অনেক বেশি। তা ছাড়াও জিঙ্ক, ফসফরাসের মতো পদার্থ থাকে। এই সবই ত্বকের জন্য খুব ভালো। নিয়মিত টক দই খেলে ত্বক কিছু দিনেই পরিষ্কার ও তরতাজা দেখাতে শুরু করে। গরমের সময়ে ঘাম বেশি হওয়ায় মুখে ক্লান্তির ছাপ পড়ে। ত্বক ঝলমল করলে সেই ছাপটাও আর থাকে না। তাই গরমকালে আর যাই খাওয়া হোক না কেন, টক দই একটু পাতে রাখুন।

এসএফ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More