গরুর জন্য ৫১৫টি অ্যাম্বুলেন্স!

0 15

|| বিদেশ-বিভূঁই প্রতিবেদন ||

ভারতের ইতিহাসে প্রথমবারের মত চালু হতে যাচ্ছে গরুর জন্য অ্যাম্বুলেন্স। দেশটির উত্তর প্রদেশের রাজ্য সরকার মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ এই পদক্ষেপ নিয়েছেন। গুরুতর রোগাক্রান্ত গরুদের হাসপাতালে নেয়ার কষ্ট দূর করতে এই সিদ্ধান্ত নিয়েছেন সরকার।

১৪ নভেম্বর রাজ্যের দুগ্ধজাত পণ্য উন্নয়ন, প্রাণিকল্যাণ ও মৎস্যবিষয়ক মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী বিষয়টি গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, গরুদের জন্য ৫১৫টি অ্যাম্বুলেন্স প্রস্তুত করা হয়েছে। ১১২টি  ইমার্জেন্সি সার্ভিস নাম্বারও চালু করা হচ্ছে গরুর মালিকদের জন্য। নতুন এই সেবার মাধ্যমে গুরুতর অসুস্থ গরুদের দ্রুত চিকিৎসা নিশ্চিত করা হবে। সেখানে একজন ভেটেরিনারি চিকিৎসক ও দুইজন সহকারী থাকবেন। ফোন পাওয়ার ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে অ্যাম্বুলেন্স নিয়ে অসুস্থ গরুর কাছে পৌঁছে যাবেন তারা।

এই সেবার মাধ্যমে গরুর গুণগত মানসম্পন্ন বীর্য বিনামূল্যে দেয়া ও ভ্রূণ প্রতিস্থাপন প্রযুক্তির সাহায্যে রাজ্যে গরু উন্নয়ন কর্মসূচির গতি বাড়ানো সম্ভব বলে মনে করছে রাজ্য সরকার। অসুস্থ গরুর খবর নেয়ার জন্য লাখনৌতে একটি কল সেন্টারও তৈরি করার কথাও চলছে। এছাড়া প্রথমবারের মতো মালিকবিহীন গরুদের গোয়ালঘরের ব্যবস্থা করার জন্য তহবিলের অনুমোদন দিয়েছে যোগি আদিত্যনাথের রাজ্য সরকার।

জেটি// এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More