গরমে সুস্থ থাকতে পুষ্টিবিজ্ঞানী হেনা নাফিসের পরামর্শ

0 38

।। ডক্টর’স চেম্বার প্রতিবেদন।।

তীব্র গরমে ছোট-বড় সবাই অতিষ্ঠ। এই গরমে সুস্থ থাকতে পুষ্টিবিজ্ঞানী হেনা নাফিসের পরামর্শ- এসময় অনেকেরই হতে পারে হিটস্ট্রোক। গরমে হিটস্ট্রোক এড়াতে যা করতে ও খেতে হবে-

পানি:

যখন আমাদের প্রস্রাব অতিরিক্ত হলুদ হবে। তখন বুঝতে হবে আমরা প্রয়োজনের তুলনায় কম পানি পান করছি। কোষ্ঠকাঠিন্য হলে, ত্বক, ঠোঁট, মুখ শুষ্ক লাগে, ঘন ঘন তেষ্টা পায় এবং প্রায়ই সংক্রমণ হলে বুঝতে হবে পানিশূন্যতায় ভুগছি। সারাদিনে পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। গরমে শরীরে পানির চাহিদা বেড়ে যায়। প্রতি ২০ মিনিটে অর্ধেক গ্লাস পানি পান করুন।

ফ্লেভারড ওয়াটার:

চিনি ও আর্টিফিশিয়াল সুইটনার ছাড়া পানিতে লেবু, শসা, মালটা, কমলা বা স্ট্রবেরির স্লাইস দিন। কয়েক ঘণ্টা ঢেকে রাখুন। খাওয়ার সময় চাইলে লেবুর রসও মেশাতে পারেন।

সেলারি জুস:

ঘামের মাধ্যমে শরীর থেকে টক্সিনের সঙ্গে সঙ্গে পটাশিয়াম, সোডিয়াম, ফসফরাস ও ক্লোরাইড বের হয়ে যায়। সেলারি জুস পারফেক্ট রিহাইড্রেটর। এতে রয়েছে পটাশিয়াম ও প্রাকৃতিক সোডিয়াম। প্রতিদিন সেলারি জুস খেলে শরীরে তাপ সহ্যক্ষমতা বাড়বে।

ঠাণ্ডা সবজি ও ফলমূল:

শসা, রান্না করা বীট, বাঁধাকপি, সেলারি, শতমূলী, মটরশুটি, গাজর, ছোলা, ব্রোকোলি, ফুলকপি, তরমুজ, নাশপাতি, বেদানা, কলা, আম, ব্লু-বেরি, ক্যানবেরি, আঙুর, আনারস, আম, পেঁপে, নারকেল, অ্যাভোকাডো ইত্যাদি খান।

হারবাল:

তুলসি, পুদিনা, ধনেপাতা শরীরকে ঠাণ্ডা রাখে।

এছাড়াও- • সরাসরি সূর্যের তাপ এড়িয়ে চলুন। বাইরে গেলে অবশ্যই ছাতা এবং সানগ্লাস ব্যবহার করুন • হালকা রঙের সুতি পোশাক পরুন, তাপ কম অনুভব করবেন • সব ধরনের মাদক ও ক্যাফেইন গ্রহণ থেকে দূরে থাকুন • ভাজা ও মসলাযুক্ত খাবার পরিহার করতে হবে এই গরমে • প্রতিদিনের খাবারে প্রচুর সবজি ও ফল রাখুন • শীতাতপ নিয়ন্ত্রিত রুম থেকে হঠাৎ সূর্যের প্রখর তাপে বাইরে যাবেন না।

এসএফ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More