খালেদার বিদেশে চিকিৎসার দাবিতে সারাদেশে গণঅনশন

0 13

||বঙ্গকথন প্রতিবেদন||

সকাল ৯ টা থেকে আট ঘন্টার গণ-অনশন কর্মসূচি পালন করছে বিএনপি । দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে কেন্দ্রীয় এই কর্মসূচি চলছে দেশজুড়ে । সকাল থেকে এ অনশন কর্মসূচি চলাকালে বিভিন্ন জেলায় পুলিশী বাধার অভিযোগ করেন দলটির নেতারা ।

গণ-অনশন, নয়াপল্টন

ঢাকার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কের একটি লেন বন্ধ করে গণ-অনশন কর্মসূচি পালনে বসেছেন নেতাকর্মীরা। পুরো এলাকা জুড়ে পুলিশের ব্যাপক নিরাপত্তা বলয় তৈরী করা হয়েছে সেখানে । বিশৃঙ্খলতা ঠেকাতে প্রস্তুত রাখা হয়েছে জলকামান- কয়েকটি প্রিজন ভ্যান । দলের প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর সঞ্চালনায় গণ-অনশন সরকার থেকে বক্তব্য রাখেন ছাত্রদল,যুবদল, যুব মহিলা ও মহিলা দল, স্বেচ্ছাসেবক দলসহ বিএনপির অঙ্গসংগঠনের কেন্দ্রীয় নেতারা। এই কর্মসূচি সুষ্ঠুভাবে সমাপ্ত করতে কোন প্রকার বিশৃঙ্খলতা না করতে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আহবান জানান সারা দেশের নেতাকর্মীদের । সকাল ৮ টার পরেই এই কর্মসূচিতে অংশ নিতে মির্জা ফখরুল অবস্থান নেন দলীয় কার্যালয়ের সামনে । তারপর থেকেই বিভিন্ন এলাকার নেতাকর্মীরা জরো হতে থাকেন সেখানে । তাঁরা ফুটপাতে ও সড়কের পাশে অবস্থান নিয়েছেন। পুলিশের কড়া নিরাপত্তা থাকলেও রাজধানীতে নেতাকর্মীদের কর্মসূচিতে আসতে বাধা দেয়ার কোনো খবর পাওয়া যায়নি।

গণ-অনশনে পুলিশের লাঠিচার্জ , বরগুনা

দলের কেন্দ্রীয় এই কর্মসূচি পালনে বরগুনায় পুলিশের হামলার অভিযোগ উঠেছে । বরগুনা জেলা বিএনপির সভাপতি মোহাম্মদ নজরুল ইসলাম মোল্লা জানান, কেন্দ্র ঘোষিত কর্মসূচি অনুযায়ী শনিবার শান্তিপূর্ণভাবে গণ-অনশন কর্মসূচি পালন করছিল জেলা বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। এ সময় বেলা সাড়ে এগারটার দিকে হঠাৎ গণ-অনশন লাঠিচার্জ করে পুলিশ। এতে বিএনপি’র অন্তত ১২ নেতাকর্মী আহত হয়।

পুলিশের সাথে সংর্ঘষ, বরগুনা

চট্টগ্রামে নসিমন ভবন মাঠে কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন মহানগর বিএনপির আহ্বায়ক ডা.শাহাদাত হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাসেম বক্করসহ মহানগরের নেতাকর্মীরা । কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে খুলনায় সকালে দলীয় কার্যালয়ের সামনে উপস্থিত হতে থাকে বিএনপির নেতাকর্মীরা। তবে পুলিশের বাধায় কার্যালয়ের সামনে দাঁড়াতে পারেনি তারা বলে অভিযোগ তাদের । এ সময় বিএনপি নেতা-কর্মীদের ধাওয়া দিয়ে পুলিশ দলীয় কার্যালয়ের ভেতরে পাঠিয়ে দেয়া হলে দলীয় কার্যালয়ের ভেতরেই অনশন কর্মসূচী পালন করে বলে জানান তারা । বরিশালে অনশন কর্মসূচি পালন করেছে বিএনপি। এসময় বক্তারা অবিলম্বে খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবি জানান। না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

গণ-অনশন , বগুড়া

বগুড়ায় জেলা বিএনপি কার্যালয়ের সামনের সড়কে অবস্থান করেন নেতাকর্মীরা । জেলা বিএনপির আহ্বায়ক, বগুড়া পৌরসভার মেয়র রেজাউল করিম বাদশাহ্ সভাপতিত্বে এ গণ-অনশন নেতারা বেগম জিয়াকে দ্রুত উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবি করেন । এসময় তারা বর্তমান সরকার ও আওয়মীলীগের নেতাদের উদ্দেশ্যে কঠোর হুশিয়ারি উচ্চারণ করে বলেন, বিএনপির চেয়ারপার্সন বেগম জিয়ার স্বাস্থ্যের আরো অবনতি হওয়ার আগে যদি বিদেশে পাঠানো না হয় তবে কঠোর কর্মসূচি দেয়া হবে । শনিবার বিকাল চারটা পর্যন্ত চলা এ গণ-অনশন কর্মসূচি শেষে কেন্দ্রের নির্দেশনা অনুযায়ি দুর্বার আন্দোলনের মাধ্যমে সরকার পতনের হুমকীও দেয়া হয় বগুড়ার কর্মসূচি থেকে ।

গণ-অনশন, ঠাকুরগাঁও

আওয়ামীলীগ সরকারের নানান সমালোচনা করে জেলা ও উপজেলা পর্যায়ের বিএনপি নেতাকর্মীরা দাবি করেন খালেদার জীবন নিয়ে কোন রাজনীতি তারা মেনে নেবেন না ।

এছাড়াও, রাজশাহী,নওগাঁ, সিলেট, পাবনা , দিনাজপুরসজ দেশের বিভিন্ন জেলায় খালেদা জিয়ার উন্নত চিকিৎসার্থে বিদেশে পাঠানোর দাবিতে চলছে এই গণ-অনশন কর্মসূচি ।

গণ-অনশন, চট্টগ্রাম

এর আগে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে খালেদা জিয়াকে দেশের বাইরে চিকিৎসার ব্যবস্থা করার দাবিতে শনিবার রাজধানীসহ সারা দেশে বিএনপির পক্ষ থেকে গণ-অনশন কর্মসূচি ঘোষণা করেন ফখরুল। সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত গণ-অনশন কর্মসূচি পালিত হবে বলে জানান তিনি।

এভারকেয়ার হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন আছেন খালেদা জিয়া। হাসপাতালে নেয়ার আগেই গত ১১ নভেম্বর উন্নত চিকিৎসার জন্য তাঁকে দেশের বাইরে নিতে সরকারের অনুমতির জন্য আবেদন করে তাঁর পরিবার।

আরজে

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More