ক্যান্সারের ঝুঁকি ৪৫ শতাংশ কমে দিনে দুটি মাশরুম খেলে : গবেষণা

0 23

।। ডক্টর’স চেম্বার প্রতিবেদন।।

প্রতিদিন ১৮ গ্রামের মতো মাশরুম খেলে ক্যান্সারের ঝুঁকি কাটানো যায় বলে নতুন এক গবেষণায় দাবি করা হয়েছে। গবেষণাটি করেছে পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটি। এটি এডভান্সেস ইন নিউট্রিশন জার্নালে প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, প্রতিদিন মাঝারি আকারের দুটি মাশরুম খেলে ক্যান্সারের ঝুঁকি ৪৫ শতাংশ পর্যন্ত কমে যায়। প্রাচীন যুগ চীনারা থেকেই বিভিন্ন রোগের প্রতিষেধক হিসেবে মাশরুম গ্রহণ করে আসছে। ভিটামিন, এন্টি-অক্সিডেন্ট ও নানান পুষ্টিগুণে ভরপুর এ খাদ্য উপাদান অনেক আগে থেকে ফুসফুসের বিভিন্ন অসুখেও তারা সেবন করে আসছে। ১৯৬৬ থেকে ২০২০ সাল পর্যন্ত ১৭টি ক্যান্সার গবেষণা নিরীক্ষা করেন পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির গবেষকরা। সাড়ে ১৯ হাজার ক্যানসার রোগীকেও তারা বিশ্লেষণ করেছেন।

শিতাকে, অয়েস্টার, মাইতাকে ও কিং অয়েস্টারের মতো মাশরুমের প্রকরণগুলোতে হোয়াইট বাটন, ক্রিমিণী ও পোর্টোবেলো মাশরুমের চাইতে অধিক মাত্রায় এমাইনো এসিড থাকে। তবু গবেষণা বলছে, যারা খাবারে বিভিন্ন ধরনের মাশরুম অন্তর্ভুক্ত করে থাকেন, তাদের ঠিকই ক্যান্সারের ঝুঁকি হ্রাস পায়। পেন স্টেট কলেজ অব মেডিসিনের রোগতত্ত্ব বিভাগের স্নাতক শিক্ষার্থী জিবরিল বা বলেন, ‘প্রচুর পরিমাণে এরগোথিওনিনের মতো অ্যান্টি-অক্সিডেন্ট আছে মাশরুমে। শরীরে এই অ্যান্টি-অক্সিড্যান্ট অক্সিডেটিভ স্ট্রেস থেকে মুক্তি দেয় এবং ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।’ মাশরুমের সঙ্গে স্তন ক্যান্সারের ঝুঁকি কমানোর তীব্র যোগসূত্র পাওয়া গেছে। তবে অন্যান্য ক্যান্সারের ক্ষেত্রে এর কার্যকারিতা এখন পর্যন্ত অনেক গবেষণায় প্রমাণিত হয়নি।

এসএফ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More