কৃষিখাতকে বিশেষ গুরুত্ব দিয়েছে সরকার: প্রধানমন্ত্রী

0 15

||বঙ্গকথন প্রতিবেদন||

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার শুরু থেকেই কৃষিখাতকে বিশেষভাবে গুরুত্ব দিয়েছে। কৃষিখাতে ভর্তুকি এবং কৃষিঋণের পরিমাণ বাড়ানোর ফলে বাংলাদেশ বিশ্বে তৃতীয় ধান উৎপাদনকারী দেশ । কেবল ধান নয়, দেশের ক্রমবর্ধমান জনগোষ্ঠীর পুষ্টি চাহিদা পূরণ, কর্মসংস্থান, দারিদ্র্যমোচন ও রপ্তানি আয়ে মৎস্য খাতের অবদান আজ সর্বজনস্বীকৃত।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) ‘আন্তর্জাতিক ইলিশ, পর্যটন ও উন্নয়ন উৎসব-২০২১’ উপলক্ষে দেয়া বাণীতে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ২০২০ সালের জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার তথ্যমতে মিঠাপানির মাছের উৎপাদন বৃদ্ধির হারে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ে মাছ উৎপাদনে বিশ্বে তৃতীয় এবং বদ্ধ জলাশয়ে চাষকৃত মাছ উৎপাদনে পঞ্চম। ইলিশ উৎপাদনে বাংলাদেশের অবস্থান বিশ্বে প্রথম ও তেলাপিয়া উৎপাদনে চতুর্থ। দেশ এখন মাছে স্বয়ংসম্পূর্ণই শুধু না, উদ্বৃত্তও বটে। এই অর্জন জাতির জন্য গৌরবের।

প্রধানমন্ত্রী বলেন, পদক্ষেপ বাংলাদেশ ‘আন্তর্জাতিক ইলিশ, পর্যটন ও উন্নয়ন উৎসব’র মাধ্যমে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড, পর্যটনশিল্প ও ইলিশের গুরুত্ব ব্যাপক প্রচার করবে এবং জাতির পিতার স্বপ্নের বাংলাদেশ গড়ে তুলতে সরকারের পাশাপাশি অবদান রাখবে। আমি ‘আন্তর্জাতিক ইলিশ, পর্যটন ও উন্নয়ন উৎসব-২০২১’ উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করছি।

এসএ//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More