কিংবদন্তি হুমায়ুর ফরিদীর জন্মদিন আজ

0 56

মঞ্চ থেকে চলচ্চিত্র সব জায়গায় নিজের মেধা, অক্লান্ত শ্রম, দুর্দান্ত অভিনয় দিয়ে ভালোবাসা জয় করেছেন সবার। তার অভিনয়ের জাদু দিয়ে তিনি জায়গা করেছেন হাজারো দর্শকের হৃদয়ে । এই গুণী শিল্পীর জন্মদিন আজ।

তিনি প্রথম অভিনয় করেছিলেন কিশোরগঞ্জের মহল্লার ‘এক কন্যার জনক’ নাটকে। তার বয়স তখন ছিল ১২ বছর। ১৯৭৬ সালে নাট্যজন সেলিম আল দীন-এর উদ্যোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হয় নাট্যোৎসব এর প্রধান সংগঠক ছিলেন হুমায়ুন ফরিদী।এই উৎসবে ফরিদীর নিজের রচনায় এবং নির্দেশনায় মঞ্চস্থ হয় ‘আত্মস্থ ও হিরন্ময়ীদের বৃত্তান্ত’ নামে একটি নাটক।এরপর ‎শকুন্তলা, ফণীমনসা, কীত্তনখোলা, কেরামত মঙ্গল, মুনতাসীর ফ্যান্টাসি, ভূত-এর মতো তুমুল জনপ্রিয় মঞ্চ নাটকে অভিনয়ের মাধ্যমে ফরিদী হয়ে ওঠেন ঢাকা থিয়েটারের প্রাণ।

আতিকুল ইসলাম চৌধুরীর ‘নিখোঁজ সংবাদ’-এর মধ্য দিয়ে টিভি পর্দায় আগমন তার।এরপর একে একে করেছেন হঠাৎ একদিন, দূরবীণ দিয়ে দেখুন, কোথায় কেউ নেই, বকুলপুর কতো দূর, ভবের হাট, এরকম আরো অসংখ্য তুমুল দর্শকপ্রিয় টিভি নাটক।

আর ‘সংশপ্তক’ নাটকে হুমায়ূনের ‘কান কাটা রমজান’ চরিত্রের অভিনয় যারা দেখেছেন তারা ফরিদীকে স্থান দিয়েছেন হৃদয়ের একেবারে মাঝখানে।

‘হুলিয়া’ দিয়ে প্রথম সিনেমাতে অভিনয়। ফরিদী অভিনয়ে এতটাই অনবদ্য ছিলেন যে একসময় নায়কের চেয়ে বাংলা সিনেমাপ্রেমী জাতির কাছে ভিলেন হুমায়ূন ফরিদী বেশি প্রিয় হয়ে ওঠেন।

বাণিজ্যিকভাবে সফল ২৫০টির মতো চলচ্চিত্রে অভিনয় করেছেন ফরিদী।

২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান এই কিংবদন্তি অভিনেতা।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More