কারাগারে শারীরিক অবস্থার অবনতি পুতিনের কড়া সমালোচক নাভালনি

0 89

রাশিয়ার বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরা।

তারা জানিয়েছেন, কারাগারে বন্দি পুতিনবিরোধী এ নেতা আগামী কয়েক দিনের মধ্যেই মারা যেতে পারেন। তার চিকিৎসার বিষয়ে এখনই গুরুত্ব দেওয়া না হলে তাকে বাঁচানো সম্ভব হবে না।

চিকিৎসকরা বলছেন, তার রক্ত পরীক্ষার মাধ্যমে এটি ইঙ্গিত পাওয়া গেছে। যে কোনো সময় তার কার্ডিয়াক অ্যারেস্ট বা কিডনি অচল হয়ে যেতে পারে। এতে করে তার শারীরিক অবস্থার মারাত্মক অবনতি ঘটতে পারে এবং তার মৃত্যুও হতে পারে।

১৮ দিন ধরে কারাগারে অনশন করছেন নাভালনি। পিঠে তীব্র ব্যথা এবং পা অবশ হয়ে যাওয়ায় তার যতটুকু চিকিৎসা দরকার তিনি তা পাচ্ছেন না। উপযুক্ত চিকিৎসার দাবি জানিয়েই তিনি অনশন করছেন। ভ্লাদিমির পুতিনের সমালোচক এবং দেশটির বিরোধী এ নেতার পেছনে ওঠেপড়ে লেখেছে রুশ সরকার।

পুরনো একটি মামলায় গত ফেব্রুয়ারিতে তাকে কারাগারে পাঠানো হয়। তার ব্যক্তিগত চিকিৎসক আনাসতাসিয়া ভেসিলিয়েভাসহ মোট চারজন চিকিৎসক তার সঙ্গে জরুরি ভিত্তিতে দেখা করার জন্য কারা কর্মকর্তাদের কাছে চিঠি পাঠিয়েছেন।

ওই চিঠিটি টুইটারে পোস্ট করেছেন ভেসিলিয়েভা। সেখানে বিশেষজ্ঞরা জানিয়েছেন, নাভালনির দেহে পটাশিয়ামের মাত্রা মারাত্মক পর্যায়ে চলে গেছে। ফলে যে কোনো সময় গুরুতর অসুস্থ হয়ে মারা যেতে পারেন তিনি।

নাভালনির শারীরিক অবস্থা পরীক্ষা-নিরীক্ষার জন্য কারা কর্মকর্তাদের কাছে অনুরোধ করেছেন তার চিকিৎসকরা।

কিন্তু এ বিষয়ে এখনও সাড়া পাননি তারা।

এর আগে ২০২০ সালের আগস্টে নাভালনিকে কেমিক্যাল নার্ভ এজেন্ট নোভিচক প্রয়োগ করে হত্যার চেষ্টা করা হয়। সেই সময় তিনি মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছিলেন।

ওই সময় নাভালনি অভিযোগ করেছিলেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই তাকে হত্যার চেষ্টা করা হয়েছে। তবে ক্রেমলিনের পক্ষ থেকে এ বিষয়টি অস্বীকার করা হয়েছে।

নাভালনির স্ত্রী ইউলিয়া জানিয়েছেন, তার স্বামীর ওজন এখন ৭৬ কেজি (১৬৮ পাউন্ড)। অনশনে থাকার কারণে তার ওজন ৯ কেজি কমে গেছে।

নাভালনিকে বিষ প্রয়োগের হত্যাচেষ্টার পর থেকেই তার চিকিৎসায় নিয়োজিত রয়েছেন আলেক্সান্ডার পোলুপান। তিনি একটি পোস্টে নাভালনির ব্লাড টেস্টের ফলের একটি ছবি প্রকাশ করেছেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More