কানাডায় ১ মাসে চাকরি হারিয়েছে ৬৮ হাজার মানুষ

0 61

সারা বিশ্বের মতো কানাডারে অর্থনিতিীতেও পরেছে করোনার প্রভাব। দেশটি মে মাসে প্রায় ৬৮ হাজার মানুষ চাকরি হারিয়েছে। বিশ্লেষকদের প্রত্যাশা অনুসারে বেকারত্বের হার ৮.২ শতাংশে পৌঁছেছে।

শুক্রবার (৪ জুন) কানাডার পরিসংখ্যান বিভাগ এ তথ্য জানিয়েছে। বিএমও ক্যাপিটাল মার্কেটসের প্রধান অর্থনীতিবিদ ডগ পোর্টার বলেছেন, প্রায় সমস্ত পতন খণ্ডকালীন চাকরিগুলোতে ছিল। বিষয়টি সত্যিই হতাশাজনক।

পূর্ণকালীন কর্মসংস্থান ১৩ হাজার ৮শত কমেছে এবং খণ্ডকালীন কর্মসংস্থান ৫৪ হাজার ২শতে পড়েছে। পণ্য খাতে কর্মসংস্থান ৪১ হাজার ৬শতে হ্রাস পেয়েছে, এটি ২০২০ সালের এপ্রিল থেকে নির্মাণ ও উৎপাদন কাজের হ্রাসের পরে প্রথম হ্রাস পেয়েছে। সেবা খাত কর্মসংস্থান ২১ হাজার ৮শতে কাজ কমেছে।

মূল-বয়সের নারীদের অংশগ্রহণের হার মে মাসে টানা দ্বিতীয় মাসে হ্রাস পেয়েছে। স্কুলগুলো বন্ধ হয়ে গেলে নারীদের শ্রমশক্তি থেকে সরে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

বিশিষ্ট কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান বলেন, জীবন-জীবিকার মানোন্নয়ন আর দীর্ঘ শিক্ষা বিরতি সামাজিক ও মনোজাগতিক ক্ষেত্রে যে প্রতিকূল পরিস্থিতির সৃষ্টি করেছে তা থেকে উত্তরণে সঠিক পথেই এগিয়ে যাচ্ছে জাস্টিন ট্রুডোর সরকার।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More