কানাডায় সরকারি নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিক্ষোভ করেছে জনগন

0 52

শনিবার কানাডায় মন্ট্রিলের অলিম্পিক স্টেডিয়ামে সরকারি নিষেধাজ্ঞার বিরুদ্ধে সংবাদমাধ্যমের মতে প্রায় ৩০ হাজার মানুষ সমাবেশ করেন। সমাবেশে মাস্ক, কারফিউ ও হেলথ পাসপোর্টের বিরুদ্ধে অবস্থান নেন বিক্ষোভকারীরা। তবে সমাবেশের শুরুতেই কিছু বিক্ষোভকারীকে আটক করে পুলিশ।

সমাবেশে বিক্ষোভকারীদের ‘নো মোর কারফিউ, নো মোর লকডাউন, উই ওয়ান ফ্রিডম’ স্লোগান দিতে দেখা যায়। সমাবেশ উৎসবমুখর থাকলেও সেখানে প্রচুর সংখ্যক পুলিশের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

কুইবেকে সম্প্রতি অনুষ্ঠিত যেকোনো সমাবেশের চেয়ে এটি বড় ছিল। বিক্ষোভকারীদের অধিকাংশেরই মুখে মাস্ক ছিল না। ছিলনা সামাজিক দূরত্ব।  করোনা প্রতিরোধে সরকারের নেয়া নিষেধাজ্ঞাকে অন্যায্য দাবি করেন। তারা মাস্ক পরা বাধ্যতামূলকের সমালোচনা ও জানুয়ারি থেকে জারি থাকা কারফিউয়ের বিরুদ্ধেও কথা বলেন। করোনা প্রতিরোধে নেয়া স্বাস্থ্য পদক্ষেপসমূহ বাতিলের দাবি জানান।

এদিকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই সমাবেশকে ‘খুবই হতাশাজনক’ বলে উল্লেখ করেছেন।

প্রায় আট মাস বরফে ঢাকা থাকে কানাডা। পাহাড়, পর্বত, বন সমৃদ্ধ সৌন্দর্যের লীলাভূমি কানাডায় প্রতিবছর প্রচুর পর্যটক গ্রীষ্মের ছুটিতে যান। কিন্তু করোনার কারণে প্রায় দুই বছর যাবৎ তা আর হচ্ছে না। এ অবস্থায় একদিকে গৃহবন্দী হয়ে বসে থাকা আর অন্যদিকে সরকারের দেয়া কঠোর বিধিনিষেধের ওপর ক্ষোভ প্রকাশ করেছেন কানাডার নাগরিকরা।

এদিকে সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২ লাখ ৩৪ হাজার ১৮১ জন। মৃত্যুবরণ করেছেন ২৪ হাজার ৩০০ জন। সুস্থ হয়েছেন ১১ লাখ ২৬ হাজার ১৩৮ জন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More