কঠোর বিধিনিষেধ ঘোষণা ফ্রান্সে

0 67

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

কোভিড-১৯’র নতুন ধরন ওমিক্রণের কারণে বিভিন্ন দেশেই নতুন করে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে। ফ্রান্স গড়েছে সংক্রমণের নতুন রেকর্ড। শনিবার দেশটিতে এক লাখের বেশি সংক্রমণ শনাক্ত হয়। ফলে কঠোর বিধিনিষেধ ঘোষণা করা হয়েছে ফ্রান্সে। খবর বিবিসির।

দেশটিতে নতুন বিধিনিষেধ কার্যকর হবে আগামী ৩ জানুয়ারি থেকে। যাদের পক্ষে সম্ভব তাদের বাড়িতে বসেই কাজ করতে হবে। এছাড়া অভ্যন্তরীণ যে কোনো অনুষ্ঠানে দুই হাজার মানুষের বেশি মানুষ একত্রিত না হবার নির্দেশনা দেয়া হয়েছে । তবে নববর্ষের আগের দিন কারফিউ কার্যকর থাকবে না বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স। তিনি বলেন, এই মহামারিকে মনে হচ্ছে সমাপ্তি ছাড়া কোনো একটি সিনেমা। মন্ত্রিসভার এক বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে তিনি নতুন বিধিনিষেধ সম্পর্কে ঘোষণা দেন।

এদিকে ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ার ভেরান বলেন, প্রতি দুই দিনে কোভিড-১৯ সংক্রমণ দ্বিগুণ হচ্ছে। সংক্রমণের নতুন ঢেউ সম্পর্কেও সতর্ক করেছেন তিনি।

নাইটক্লাবগুলো খোলার জন্য পরবর্তী নির্দেশনার অপেক্ষা করতে হবে। অপরদিকে শুধু টেবিল সার্ভিস দেয়া যাবে ক্যাফে এবং বারে । মাস্ক ব্যবহার বাধ্যতামূলক শহরের বিভিন্ন কেন্দ্রে। তবে পুরোপুরি লকডাউনের বিষয়ে একমত নন প্রধানমন্ত্রী ক্যাসটেক্স। বিভিন্ন স্কুল খোলা রাখা হবে বলে জানানো হয়েছে।

দেশটিতে সোমবার ১ হাজার ৬শর বেশি করোনা রোগীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।  

এসএ//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More