ওমিক্রন : বড়দিনের উৎসব, নববর্ষ ঘিরে বাড়ছে বিধিনিষেধ

0 55

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯’র নতুন ধরন ওমিক্রন। বড়দিন ও নববর্ষ উৎসব উপলক্ষে ওমিক্রন মোকাবিলায় বিধিনিষেধসহ টিকা বাধ্যতামূলক করেছে বেশ কয়েকটি দেশ। বড়দিনের উৎসবের আগে ইতালিতে বাড়ানো হয়েছে বিধিনিষেধ এবং ইকুয়েডরে বাধ্যতামূলক করা হয়েছে কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ। খবর আল-জাজিরার।

ওমিক্রন মোকাবিলায় বড় দিনের উৎসব ও নববর্ষ উদযাপনকে সামনে রেখে ভ্যাকসিন বাধ্যতামূলক করা হয়েছে তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, ইন্দোনেশিয়াসহ আরো কয়েকটি দেশে। গ্রিসে ঘরের ভেতরে ও বাইরে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। স্পেনের কাতালোনিয়ায় রাতে কারফিউ জারি করা হয়েছে।

এদিকে, করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় চীনের উত্তরাঞ্চলের শহর জিয়ানকে লকডাউনের আওতায় আনা হয়েছে। দেশটিতে শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হওয়ার কয়েক সপ্তাহ আগেই এমন খবর বেশ উদ্বেগের জন্ম দিয়েছে। বিশেষ ক্ষেত্র ছাড়া বন্ধ করে দেওয়া হয়েছে শহরটির সব পরিবহন ব্যবস্থা।

গেলো ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে প্রথম বি.১.১.৫২৯, করোনার নতুন ধরন শনাক্তের খবর আসে। এরপর দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ২২ জন এই নতুন ধরনে আক্রান্ত বলে নিশ্চিত করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনার নতুন ধরনকে উদ্বেগজনক বলছে, তবে চিকিৎসা বিজ্ঞানীরা এখনো এর সংক্রমণ কতটা শক্তিশালী তার সিদ্ধান্তে পৌঁছতে পারেননি। তবে এটি দ্রুত রূপান্তর ঘটিয়ে সংক্রমণ ছড়াতে পারে, এমন শঙ্কাও উড়িয়ে দেয়া যাচ্ছে না।

এসএ//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More