এফবিআই -র সার্ভার থেকে লক্ষাধিক ভুয়া মেইল

0 11

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। তাদের একটি অভ্যন্তরীণ সার্ভার থেকে হাজার হাজার ভুয়া ই-মেইল পাঠানো হয়েছে। এরই মধ্যে এই ঘটনার তদন্ত শুরু করেছে সংস্থাটি। খুব বেশি তথ্য না জানিয়ে মার্কিন সরকারের এই সংস্থাটি বলছে, শনিবার সকালে ঘটে যাওয়া এই ঘটনা একটি ‘চলমান পরিস্থিতি’।

এফবিআই সার্ভার থেকে সাইবার হামলার ব্যাপারে সতর্ক করে পাঠানো ই-মেইলে প্রেরকের ঠিকানায় নাম ছিল যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের। অলাভজনক সংস্থা স্প্যামহাউস বলছে, ই-মেইলগুলোতে প্রাপকদের উদ্দেশ্যে বলা হয়েছে, তারা একটি ‘স্পর্শকাতর ধারাবাহিক হামলার’ লক্ষ্য হতে যাচ্ছেন আর এসব হামলা করবে ‘ডার্ক ওভারলোড’ নামে একটি চাঁদাবাজ গোষ্ঠী। স্প্যামহাউস টুইট করে বলছে, ‘তারা অনেক বিঘ্ন ঘটাচ্ছে কারণ এই মেইলগুলো সত্যিকার অর্থে এফবিআই অবকাঠামোর ভেতর থেকে আসছে’। তারা এটাও বলছে, মেইলটা কে পাঠিয়েছে তার নাম যেমন নেই, সেখানে কোনো যোগাযোগের তথ্যও দেয়া হয়নি।

মার্কিন গণমাধ্যম বলছে, এক লাখেরো বেশি মেইল পাঠানো হয়েছে। সংস্থাটি জানান, সমস্যাটি চিহ্নিত করার সঙ্গে সঙ্গে তারা ক্ষতিগ্রস্ত হার্ডওয়্যারটি নিষ্ক্রিয় করেছে। হ্যাকাররা এটা করেছে নাকি এফবিআইয়ের সার্ভারে প্রবেশাধিকার আছে এমন কোনো ব্যক্তি করেছে, এটা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এসএ//আরজে

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More