একশ ছাড়ানো লিড শ্রীলঙ্কার

0 55

||খেলার মাঠ প্রতিবেদন||

ক্যান্ডির প্রথম টেস্টের উইকেট একবারেই নিষ্প্রাণ। যেখানে বোলারদের জন্য কিছুই নেই। আগের চার দিনে সব মিলিয়ে উইকেট গেছে মোটে ১০টি! পঞ্চম দিনেও চলছে প্রথম ইনিংসের খেলা। রোববার শেষ দিনে বাংলাদেশের ৫৪১ রান টপকে লিড নিয়েছে শ্রীলঙ্কা। শেষদিনের প্রথম সেশনের খেলা শেষে ১০৭ রানে এগিয়ে স্বাগতিকরা। পঞ্চম দিনের প্রথম সেশনের খেলা শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৬৪৮ রান।

তৃতীয় দিনের সকালে বাংলাদেশ দল ইনিংস ঘোষণা করে ৫৪১ রানে। এরপর দুই দিন ব্যাট হাতে টাইগার বোলারদের শাসন করেন লঙ্কান ব্যাটসম্যানরা। ৩ উইকেট হারিয়ে ৫১২ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শেষ করে স্বাগতিকরা। প্রথম ইনিংসে বাংলাদেশের থেকে ২৯ রানে পিছিয়ে থেকে আজ পঞ্চম দিনে ব্যাটিংয়ে নামেন অপরাজিত দুই ব্যাটসম্যান দিমুথ করুনারত্নে ও ধনঞ্জয়া ডি সিলভা।

ডাবল সেঞ্চুরি হাকানো করুনারত্নে ২৩৪ ও ধনঞ্জয়া ১৫৪ রানে দিন শুরু করে আজ অবশ্য সুবিধা করতে পারেননি। ইনিংসের ১৫৪ ও দিনের পঞ্চম ওভারে ধনঞ্জয়াকে তুলে নেন তাসকিন। ১৬৬ রান করে এই ডানহাতি ব্যাটসম্যান বিদায় নিলে চতুর্থ উইকেটে ভাঙে ৩৪৫ রানের পার্টনারশিপ। 

প্রায় তিন সেশন ও ৯১ ওভার একসঙ্গে কাটানো সঙ্গীকে হারিয়ে মনঃসংযোগ ধরে রাখতে পারেননি করুনারত্নে। তাসকিনের পরের ওভারের চতুর্থ বলটি পুল করতে গিয়ে মিড অনে শান্তর হাতে ধরা পড়েন লঙ্কান দলপতি। এতে ২৪৪ রান করে ফেরেন তিনি। আউট হওয়ার আগে ভারতের মায়াঙ্ক আগারওয়ালকে (২৪৩ রান, ২০১৯ সাল) সরিয়ে ওপেনার হিসেবে বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ রানের ইনিংসে নিজের নাম তোলেন করুনারত্নে। পাশাপাশি কোনো অধিনায়ক হিসেবেও বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ রানের ইনিংস তার। অধিনায়ক হিসেবে আগে ২৩২ ছিল গ্রায়েম স্মিথের, ২০০৮ সালে।

এরপর শেষ দিনে নিজের প্রথম ওভার করতে এসেই সাফল্য পান এবাদত হোসেন। ইনিংসের ১৬০তম ওভারে তার করা আউটসাইড অফের বল নিসানকার ব্যাট ছুঁয়ে যায় উইকেটরক্ষক লিটন দাসের গ্লাভসে। ১২ রানে সাজঘরে ফেরেন এই ব্যাটসম্যান। তার আগেই অবশ্য প্রথম ইনিংসে বাংলাদেশের ৫৪১ রানের সংগ্রহ টপকে যায় লঙ্কানরা, লিড নিতে শুরু করে স্বাগতিকরা।

সকালের শুরুতেই ৩ উইকেট হারানোর পর হাসারাঙ্গাকে নিয়ে জুটি বাঁধেন ডিকওয়েলা, পরে রান আউট হয়ে ফেরেন তিনি। এতে সপ্তম উইকেটে ভাঙে ৩২ রানের পার্টনারশিপ। ইনিংসের ১৭৮তম ওভারে ফিফটি পথে হাঁটা হাসারাঙ্গাকে বোল্ড করেন তাইজুল। ৫৫ বলে ৪৪ রান করে তিনি। পরে ৮ উইকেয় হারিয়ে ৬৪৮ রান নিয়ে মধ্যাহ্নভোজের বিরতিতে যায় শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে এখন পর্যন্ত ১০৭ রানে এগিয়ে স্বাগতিকরা। 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More