উন্নয়নের জন্য দক্ষ মানবসম্পদের বিকল্প নেই: রাষ্ট্রপতি

0 17

||বঙ্গকথন প্রতিবেদন||

মুজিবশতবর্ষে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর জাতীয় কর্মসূচির সঙ্গে সংগতি রেখে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের (আইডিইবি) সুবর্ণজয়ন্তী ও গণপ্রকৌশল দিবস-২০২০ এর বছরব্যাপী কর্মসূচির উদ্বোধন হচ্ছে আজ।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, উন্নয়নের জন্য দক্ষ মানবসম্পদের বিকল্প নেই। বাংলাদেশ নানা চ্যালেঞ্জ অতিক্রম করে উন্নয়নের মহাসড়কে এগিয়ে যাচ্ছে। এই উন্নয়নকে বেগবান ও টেকসই করতে দেশের প্রকৌশলী ও প্রযুক্তিবিদদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

রোববার (৮ নভেম্বর )আইডিইবির ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী ও গণপ্রকৌশল দিবস-২০২০ উপলক্ষে রাষ্ট্রপতি তার বাণীতে এই কথা বলেন। সমৃদ্ধ বাংলাদেশের রূপকল্প এগিয়ে নিতে এবারের প্রতিপাদ্য ‘নীল অর্থনীতি এনে দেবে সমৃদ্ধি’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলেও উল্লেখ্য করেছেন রাষ্ট্রপতি।

তিনি আরো বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গভীরভাবে উপলব্ধি করেছিলেন বিষয়টি । ১৯৭৩ সালে ছাত্রলীগের সম্মেলনে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘শুধু বি.এ., এম.এ. পাস করে লাভ নেই। আমি চাই কৃষি কলেজ, কৃষি স্কুল, ইঞ্জিনিয়ারিং স্কুল ও কলেজ, যাতে সত্যিকারের মানুষ পয়দা হয়। বুনিয়াদি শিক্ষা নিলে কাজ করে খেয়ে বাঁচতে পারবে।’

বর্তমান বিশ্ব প্রেক্ষাপট ও ৪র্থ শিল্প বিল্পবের চ্যালেঞ্জ মোকাবিলায় বঙ্গবন্ধুর এই দর্শন শুধু গুরুত্বই বহন করে না, বরং এ বক্তব্যের মাঝে তার সুদূরপ্রসারী প্রাজ্ঞ দৃষ্টিভঙ্গিরও প্রকাশ ঘটেছে।

এসএ//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More