ইয়েমেনে ফের বিমান হামলা চালিয়েছে সৌদি জোট

0 61

|| বিদেশ-বিভূঁই প্রতিবেদন ||

সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট ইয়েমেনে রাজধানী সানার একটি বিমান বন্দরে হামলা চালিয়েছে। জোটের পক্ষ থেকে দাবি করা হয়েছে, সৌদি আরবের জিজান প্রদেশে ইয়েমেনের ঐ বিমানবন্দর থেকে ড্রোন হামলার জবাবে চালানো হয় এ হামলা  ।

আন্তঃসীমান্ত বিমান হামলা চালানোর কাজে ব্যবহৃত ঐ হুথি ঘাঁটির সাতটি ড্রোন ও অস্ত্রের গুদাম ধ্বংস করা হয়েছে দাবি করে সৌদি জোট বলছে, যেসব জায়গা থেকে ড্রোন ব্যবহার করে হামলা চালানো ও প্রশিক্ষণ দেয়া হতো, প্রশিক্ষক – প্রশিক্ষণার্থীর বসতবাড়ি, ড্রোন এবং অস্ত্র গুদামসহ এমন ছয়টি লক্ষ্যবস্তু নির্ধারন করে বিমান হামলা চালিয়েছে তারা ।

তবে  হুথি বিদ্রোহীরা এক বিবৃতিতে দাবি করে,  হামলায় একটি কারাগারে বোমা নিক্ষেপ করা হলে সেখানে থাকা অন্তত সাড়ে তিন হাজার বন্দিদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পরে । এছাড়াও বৃহস্পতিবার ভোররাতে করা ঐ বিমান হামলায় সানার সাবাইন পাড়ার বেসামরিক বাড়ি এবং একটি প্রসূতি ও শিশু হাসপাতাল ক্ষতিগ্রস্থ হয়েছে ।

চলতি সপ্তাহে হুথিদের উদ্দেশ্য করে সৌদি জোটের এটি দ্বিতীয় বিমান হামলা ।২০১৪ সালে হুথি বিদ্রোহীরা ইয়েমেনের রাজধানী সানা দখল করার পর থেকেই দেশটি হয়ে উঠেছে অশান্ত । তাদের প্রতিহত করতে ২০১৫ সালে সৌদি নেতৃত্বাধীন জোট হামলা শুরু  করলে পরিস্থিতি আরো জটিল হতে থাকে । তারপর থেকে ইয়েমেনের অভ্যন্তরে প্রায়ই   বিমান হামলা চালায় সৌদি জোট । অন্যদিকে, হুথি বিদ্রোহীরাও নিয়মিত ড্রোন – মিসাইল নিক্ষেপ করে সৌদি আরবর বিভিন্ন এলাকায় ।

জাতিসংঘের এক উন্নয়ন কর্মসূচির তথ্য বলছে, হুথি ও সৌদি জোটের এই সংঘর্ষে  বছর শেষে মৃতের সংখ্যা  সাড়ে তিন লাখ ছাড়িয়ে যেতে পারে । আর দেশটিতে ৪০ লাখেরো বেশি নাগরিক নিজ দেশেই হয়ে আছেন বাস্তুচ্যুত ।

জেটি//আরজে

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More