ইরাকের পার্লামেন্ট নির্বাচনে জয়ী মোকতাদা আল-সদরের দল

0 33

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

ইরাকের পার্লামেন্ট নির্বাচনে অন্যদের চেয়ে বেশি আসন পেয়ে জয়ী হয়েছে শিয়া ধর্মীয় নেতা মোকতাদা আল-সদরের দল। নির্বাচনের প্রাথমিক ফলে দেখা যাচ্ছে, আল-সদরের দলের প্রার্থীরাই সবচেয়ে বেশি আসনে জিতেছেন। দ্বিতীয় অবস্থানে রয়েছে সাবেক প্রধানমন্ত্রী নুরি আল-মালিকির দল। মঙ্গলবার দেশটির সরকারি কর্মকর্তারা এই তথ্য নিশ্চিত করেছেন।

৩২৯ আসনের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয় ইরাকের স্থানীয় সময় রোববার (১০ অক্টোবর)। ১৬৭টি দলের ২ হাজার ২শ প্রার্থী এই নির্বাচনে অংশ নেন। নির্বাচন কমিশন জানিয়েছে, এবার ভোট পড়েছে মাত্র ৪১ শতাংশ। এর মধ্যে বাগদাদে ভোটের হার ছিল ৩১ থেকে ৩৪ শতাংশের মধ্যে।

নির্বাচনের প্রাথমিক ফলাফলে এগিয়ে থাকার পর এক বক্তব্যে মোক্তাদা আল সদর বলেছেন, বিদেশি শক্তি মুক্ত দেশ গড়ার অঙ্গীকার করছি। আমরা বিদেশি দূতাবাসের কর্মকর্তাদের আহ্বান জানাবো, তারা যেন ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলান।‘ প্রভাবশালী এই রাজনীতিক বিজয় মিছিলে অস্ত্র ছাড়াই অংশ নিয়ে আনন্দ উদযাপনের জন্য সমর্থকদের প্রতি আহ্বানও জানান।

সংখ্যাগরিষ্ঠ শিয়া ও কুর্দিরা ক্ষমতায় অধিষ্ঠিত হয় ২০০৩ সালে প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের সরকার উৎখাত করার মধ্য দিয়ে ।তখন থেকে শিয়ারাই দেশটিতে নেতৃত্ব দিয়ে আসছেন। এসএ//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More